ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

৪৭ দিন পর বেনাপোল দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫১, ৫ সেপ্টেম্বর ২০২৪  

৪৭ দিন পর বেনাপোল দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু

৪৭ দিন পর বেনাপোল দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল ৪৭ দিন বন্ধ থাকার পর আবারো রেলপথে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের আলোচনার প্রেক্ষিতে আনুষ্ঠানিকভাবে গতকাল পুনরায় শুরু হয়েছে রেলপথে আমদানি-রপ্তানি বাণিজ্য। বন্দর সূত্রে জানা যায়, গত ১৯শে জুলাই থেকে দুই দেশের মধ্যে রেলে পণ্য পরিবহন ও পাসপোর্ট যাত্রী যাতায়াত বন্ধ রাখা হয়। এ সময় বন্ধ করা হয়েছিল বাংলাদেশিদের ভিসা প্রদান। তবে ৫ই আগস্ট সরকার পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার ব্যবস্থায় স্বাভাবিক হয় দেশ। এতে রেল কর্তৃপক্ষ বাণিজ্য ও যাত্রী চালুর দাবিতে ভারত সরকারের রেল কর্তৃপক্ষকে গত ১২ই আগস্ট চিঠি দেয়।

বেনাপোল বন্দরের আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি আলহাজ মহসিন মিলন জানান, জুলাইয়ে নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে রেলপথে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকে। পুনরায় এ বন্দর দিয়ে রেলপথে আমদানি-রপ্তানি বাণিজ্য চালু হওয়ায় ব্যবসায়ীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

বেনাপোল আন্তর্জাতিক রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, বেনাপোল দিয়ে রেলপথে বাণিজ্য ও যাত্রী পরিবহন চালুর জন্য গত মাসের ১২ই আগস্ট ভারতীয় রেল কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছিল। এরপর এ মাস থেকে পুনরায় রেলপথে পণ্য আমদানি-রপ্তানি চালু হয়েছে। মঙ্গলবার ভারত থেকে রেলযোগে ৪২ ওয়াগান জিপসাম সার আমদানি হয়েছে। যার আমদানিকারক হলেন যশোরের নোয়াপাড়া এবি এন্টারপ্রাইজ।তিনি জানান, রেলপথে খুব দ্রুতই যাত্রী যাতায়াত চালু হবে।

বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, দীর্ঘদিন রেলপথে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকার পর পুনরায় ভারতের সঙ্গে বাণিজ্য শুরু হয়েছে এবং পণ্য দ্রুত খালাসের ব্যবস্থা করা হচ্ছে বলে জানান তিনি।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়