ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

১০০ সন্তানের বাবা টেলিগ্রামের সিইও দুরভ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৪, ১ সেপ্টেম্বর ২০২৪  

১০০ সন্তানের বাবা টেলিগ্রামের সিইও দুরভ

১০০ সন্তানের বাবা টেলিগ্রামের সিইও দুরভ

ফ্রান্সে আটক হওয়া রুশ প্রযুক্তি উদ্যোক্তা পাভেল দুরভ অনেক লোকের কাছে অনেক কিছু। কারও কাছে তিনি প্রোগ্রামিং দুনিয়ার বিস্ময় তো কারও কাছে বিলিয়নিয়ার উদ্যোক্তা। কেউ তাকে ভাবেন ক্রেমলিনের পুতুল, কেউবা বাক্‌স্বাধীনতার যোদ্ধা। এই পাভেল দুরভের সঙ্গে অন্তত ১০০ শিশুর জিনগত সম্পর্ক রয়েছে। অর্থাৎ জৈবিক দিক বিচারে তিনি ১০০ সন্তানের বাবা।

দুরভের বড় পরিচয়, তিনি বার্তা আদান–প্রদানের অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা। গত সপ্তাহে ব্যক্তিগত উড়োজাহাজে করে ফ্রান্স সফরের সময় তাকে আটক করা হয়েছে। তাকে মেটা ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের মতো অসাধারণ বিবেচনা করা হয়। একই সঙ্গে বর্তমান এক্স (সাবেক টুইটার) প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির অদ্ভুত জীবনযাপনের সঙ্গে তার মিল পাওয়া যায়।

টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কের স্বাধীনচেতা হওয়ার বৈশিষ্ট্যও রয়েছে দুরভের মধ্যে। ইলন মাস্কের যেমন অনেক সন্তান জন্ম দেওয়ার প্রবণতা দেখা যায়, সেটি দুরভের মধ্যেও রয়েছে। ১৫ বছর ধরে শুক্রাণু দান করে আসছেন দুরভ। গত জুলাইয়ে। তিনি স্বীকার করেন, তার শুক্রাণু থেকে ১০০ সন্তান জন্ম নিয়েছে।

ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, পাভেল দুরভের মোট সম্পদের পরিমাণ ৯১৫ কোটি মার্কিন ডলার। তার অনেক দেশের পাসপোর্ট ও আবাস রয়েছে। এক দশকের বেশি সময় ধরে তিনি সীমানাহীন এক জীবন যাপন করছেন। তাকে প্রায়ই খালি গায়ে বিভিন্ন দেশে ভ্রমণে যেতে দেখা যায়। গণতান্ত্রিক হোক আর অন্য যেকোনো দেশের সরকারি বিভিন্ন সংস্কার নজরদারি এড়িয়ে মুক্ত যোগাযোগের স্বাধীনতা এনে দিয়েছেন তিনি।

তবে দুরভকে আটকের বিষয়টি এখন নতুন একটি বিতর্ক তৈরি করছে। তার তৈরি টেলিগ্রাম অ্যাপ এন্ড টু এন্ড এনক্রিপশন প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীদের মধ্যে নিরাপদ যোগাযোগের সুবিধা দেয়। এতে তৃতীয় পক্ষ ঢুকতে পারে না। ধারণা করা হচ্ছে, দুরভকে আটকে টেলিগ্রামের এনক্রিপশন প্রযুক্তিতে হস্তক্ষেপের চেষ্টা করা হতে পারে। ইউরোপীয় ইউনিয়ন বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে আয়ত্তে আনার জন্য যে চেষ্টা চালাচ্ছে, দুরভকে আটক করে বিষয়টি হাসিলের চেষ্টা করা হতে পারে।

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়