ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

হাদিসে ভালো কাজে এগিয়ে থাকতে প্রতিযোগিতার নির্দেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪০, ৬ সেপ্টেম্বর ২০২৪  

হাদিসে ভালো কাজে এগিয়ে থাকতে প্রতিযোগিতার নির্দেশ

হাদিসে ভালো কাজে এগিয়ে থাকতে প্রতিযোগিতার নির্দেশ

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, তোমরা সৎকাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে চলো। (সূরা বাকারা, আয়াত : ১৪৮)পুণ্যের কাজে প্রতিযোগিতা করার অর্থ হলো জান্নাত লাভে প্রতিযোগিতা করা। পুণ্যের কাজে অগ্রগামী হয়ে মুমিন জান্নাতের প্রতিই অগ্রগামী হয়। মহান আল্লাহ বলেন, ‘তুমি তাদের মুখমণ্ডলে স্বাচ্ছন্দ্যের দীপ্তি দেখতে পাবে। তাদের মোহর করা বিশুদ্ধ পানীয় পান করানো হবে। তার মোহর মিসকের, এ বিষয়ে প্রতিযোগীরা প্রতিযোগিতা করুক।’ (সূরা মুতাফফিফিন, আয়াত : ২৪-২৬)

অপর আয়াতে আরও বর্ণিত হয়েছে, তোমরা সেই পথে দ্রুত বেগে এগিয়ে চলো, যা তোমাদের প্রভুর ক্ষমা এবং আকাশ ও পৃথিবী সমান প্রশস্ত জান্নাতের দিকে এগিয়ে গেছে এবং যা খোদাভীরু লোকদের জন্য প্রস্তুত রাখা হয়েছে। (সূরা আল ইমরান, আয়াত : ১৩৩)

এ বিষয়ে এক হাদিসে রাসূল সা বলেছেন, তোমরা মুহূর্তকাল বিলম্ব না করে সৎকাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে যাও, কারণ শিগগিরই অন্ধকার রাতের মতো অশান্তি-বিশৃঙ্খলা দেখা দেবে। তখন মানুষ সকাল বেলা মুমিন থাকবে তো সন্ধ্যায় কাফির হয়ে যাবে। আবার সন্ধ্যায় মুমিন থাকবে তো সকাল বেলা কাফির হয়ে যাবে। সে তার দ্বীনকে জাগতিক সম্পদের বিনিময়ে বিক্রি করে দেবে। (মুসলিম।)

আরেক হাদিসে উকবা ইবনে হারিস রা. থেকে বর্ণিত। তিনি বলেন, একদিন আমি মদিনায় রাসূল সা.-এর ইমামতিতে আসর নামাজ পড়লাম। তিনি সালাম ফিরিয়ে দ্রুত উঠে পড়লেন এবং (অনেকটা) লোকদের ঘাড়ের ওপর দিয়েই তার স্ত্রীদের কামরার দিকে গেলেন। লোকেরা তার এই তাড়াহুড়া দেখে ঘাবড়ে গেল। এরপর তিনি বেরিয়ে এসে দেখলেন যে, তার তাড়াহুড়ার কারণে লোকেরা হতবাক হয়ে গেছে। তখন তিনি বললেন, এক টুকরো স্বর্ণের কথা আমার মনে পড়েছিল, যা আমাদের কাছে সঞ্চিত ছিল। আমার কাছে এমন জিনিস থাকা মোটেও পছন্দ করি না। তাই সেটাকে (লোকদের মাঝে) বণ্টন করার নির্দেশ দিয়ে এলাম। (বুখারি)

সর্বশেষ
জনপ্রিয়