ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

সোনালী ব্যাংকের বিনা শাখার উদ্যোগে স্কুল ব্যাংকিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২২, ১ সেপ্টেম্বর ২০২৪  

সোনালী ব্যাংকের বিনা শাখার উদ্যোগে স্কুল ব্যাংকিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

সোনালী ব্যাংকের বিনা শাখার উদ্যোগে স্কুল ব্যাংকিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

স্কুলগামী শিক্ষার্থীদের ব্যাংকিং চ্যানেলে যুক্ত করে সঞ্চয়ে উৎসাহী করার লক্ষ্যে সোনালী ব্যাংকের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্বরে অবস্থিত সোনালী ব্যাংকের বিনা শাখা স্কুল ব্যাংকিং ক্যাম্পেইন আয়োজন করে।রবিবার (১ সেপ্টেম্বর) সকালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ের সেমিনার কক্ষে অনুষ্ঠিত স্কুল ব্যাংকিং ক্যাম্পেইনে ২ শতাধিক শিক্ষার্থী ও তাদের অভিভাবক অংশগ্রহণ করে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহুরা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্যাম্পেইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের বিভাগীয় প্রধান ও জেনারেল ম্যানেজার মো. রফিকুল ইসলাম।অনুষ্ঠানে স্কুল ব্যাংকিং : নতুন ডাইমেনশন শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রিন্সিপাল অফিসার ও শাখা ম্যানেজার মো. আবুল কালাম আজাদ।

বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক প্রধান ও ডেপুটি জেনারেল ম্যানেজার দেবাশীষ সমদ্দার, মো. মাহমুদুল হক, এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার মো. নাজমুল হুদা, বিনার নির্বাহী ড. মো. কামরুল ইসলাম খান, কৃষি অর্থনীতি বিভাগের নির্বাহী সাইফুল ইসলাম, পরিবেশবাদী সংগঠন শাপলার পরিচালক মো. আলমগীর হোসেন, পুষ্টিবিদ মো. আনিসুল হক। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ বেতারের উপস্থাপক মো. জিহাদ।

প্রধান অতিথি ও সোনালী ব্যাংকের বিভাগীয় প্রধান মো. রফিকুল ইসলাম তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল স্কুল ব্যাংকিং। শৈশব থেকেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা ও আধুনিক ব্যাংকিং প্রযুক্তির সাথে ছাত্র-ছাত্রীদের পরিচিত করানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের জন্য স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। তিনি আরও বলেন, সোনালী ব্যাংকের দেশব্যাপী ১ হাজার ২ শত ৩০ টি শাখার প্রতিটিতেই স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হচ্ছে।

প্রবন্ধ উপস্থাপক মো. আবুল কালাম আজাদ তার প্রবন্ধে তথ্য ভিত্তিক আলোচনায় উল্লেখ করেন যে, স্কুল ব্যাংকিং কার্যক্রমকে আরও গতিশীল করতে এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করার ফলে জনপ্রিয়তা অব্যাহতভাবে বাড়ছে। পরিসংখ্যান বলছে ২০১০ সালে স্কুল ব্যাংকিং কার্যক্রম শুরু হলেও শিক্ষার্থীরাও টাকা জমা রাখার সুযোগ পায় ২০১১ সালে । প্রথম বছর স্কুল ব্যাংকিং হিসাব ছিল ২৯ হাজার ৮০ টি।

২০১২ সাল সালের ডিসেম্বরে ১ লাখ ৩২ হাজার ৫৩৭ টি এবং বিগত ২০২৩-২০২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ব্যাংকে শিক্ষার্থীদের হিসাব ছিল ৩৮ লাখ ৯৩ হাজার ৩৪৩টি। আগস্ট মাসে এ ধরনের হিসাব খোলা হয় ৩৯ লাখ ৮ হাজার ৮২০টি। এরপর সেপ্টেম্বরে এসে স্কুল ব্যাংকিং হিসাবের পরিমাণ দাঁড়ায় ৩৯ লাখ ৩৮ হাজার ২১০টি। পরের মাস অক্টোবরে হিসাবের সংখ্যা দাঁড়ায় ৩৯ লাখ ৫৮ হাজার ৪৯৪টি।

অনুষ্ঠানের সভাপতি ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহুরা খাতুন তার বিদ্যালয়ে স্কুল ব্যাংকিং ক্যাম্পেইন আয়োজন করার জন্য বিনা শাখার ম্যানেজার এবং সোনালী ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ভবিষ্যতে এরকম আয়োজনে সোনালী ব্যাংকে সবরকম সহযোগিতা অবারিত থাকবে। ক্যাম্পেইন পরিচালনায় আরও উপস্থিত ছিলেন সিনিয়র অফিসার শামছুন্নাহার শিমু, অভিজিৎ সরকার, দোলন আরা নাজমা প্রমুখ।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়