ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

সিনেমার পর এবার নাটকে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৭, ৩ সেপ্টেম্বর ২০২৪  

সিনেমার পর এবার নাটকে

সিনেমার পর এবার নাটকে

গত বছরের সেপ্টেম্বরে মুক্তিপ্রাপ্ত ‘অন্তর্জাল’ সিনেমায় দেখা গিয়েছিল সুনেরাহ বিনতে কামালকে। এরপর অনেকটা সময় পেরিয়ে গেলেও কোনো কাজে তাকে দেখা যায়নি। এর মধ্যে বেশ কয়েকটি সিনেমা নিয়ে কথা হলেও সেগুলো এই মুহূর্তে স্থগিত রয়েছে। তাই বসে না থেকে প্রথমবারের মতো অভিনয় করলেন নাটকে। এর মধ্যে শুটিংও শেষ করে ফেলেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী।

নাম চূড়ান্ত না হওয়া এই নাটকের শুটিংয়ে গত শনিবার অংশ নিয়েছিলেন সুনেরাহ। প্রায় দেড় বছরেরও বেশি সময় পর ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন তিনি। গতকালই শুটিং শেষ হয়েছে বলে জানা গেছে। রাগিব রায়হান পরিচালিত এই নাটকে সুনেরাহর সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ।

সুনেরাহ বিনতে কামাল বলেন, ‘আমি যে শেষ কবে শুটিং করেছিলাম মনে নেই। অনেক দিন ক্যামেরার বাইরে, তাই খুব একটা ভালো লাগছিল না। তাই ভাবলাম একটা নাটক করি, এতে করে অভিনয়ের চর্চা হবে আর একটা নতুন অভিজ্ঞতাও হবে। নাটকটির গল্প, স্ক্রিপ্ট পড়ার পর বেশ ইন্টারেস্টিং লেগেছে। মনে হলো কাজটি করা যায়। তা ছাড়া সহশিল্পী ছিল আমারই বন্ধু ইরফান সাজ্জাদ। সেও চেয়েছিল কাজটি করি।’

প্রথমবার নাটকে অভিনয়ের অভিজ্ঞতা কেমন ছিল এমন প্রশ্নে তার উত্তর, ‘সত্যি বলতে সেটে পৌঁছানোর পর বেশ বড় করে একটা নিঃশ্বাস ফেলেছিলাম। মনে হচ্ছিল যেন অনেক দিন পর সেই চিরচেনা নিজের জায়গায় ফিরলাম। সেটে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই মন ভালো হয়ে গিয়েছিল, অন্যরকম একটা শান্তি পাচ্ছিলাম। যদিও অল্প সময়ের মধ্যে অনেকগুলো দৃশ্য করা, সবকিছুই খুব তাড়াহুড়োর মধ্যে হয় সবকিছু মিলিয়ে একটা বেশ ব্যস্ত সময় গেল। ইরফান সারাক্ষণ সেটে সবাইকে হাসাত, বেশ প্রাণোচ্ছল একটা ছেলে। সবচেয়ে বেশি সম্মানিত অনুভব করেছি পারিশ্রমিকে। আমি জানি না, নাটকের অন্য অভিনেত্রীরা এত বেশি পারিশ্রমিক পান কি না, কিন্তু আমাকে এখানে অনেক সম্মানিত করা হয়েছে, যেটা অনেক ভালো লেগেছে।’

তাহলে এখন কি সামনে নাটকে নিয়মিত দেখা যাবে এমন প্রশ্নে সুনেরাহ বললেন, ‘নাহ। আমি তো সিনেমার মানুষ। সিনেমা করতেই ভালোবাসি। নাচে-গানে ভরপুর সিনেমা। এর মধ্যেই বেশ কয়েকজন ফোন দিয়েছেন নাটকের জন্য, কয়েকটা স্ক্রিপ্ট পাঠিয়েছেন। হয়তো এর মধ্যে দু-একটা করা হতে পারে, এটুকুই। করলে অভিনয়ের চর্চার জন্যই করব।’মুম্বাই থেকে এর মধ্যে একটি কাজের প্রস্তাব পেয়েছিলেন সুনেরাহ। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় সেটি করার কথা থাকলে ওই সময়ে সেটি ফিরিয়ে দেন এই নায়িকা। তিনি বললেন, ‘এই কাজটা নিয়ে অনেক দিন ধরেই কথা হচ্ছিল কিন্তু ওই সময় আমার পক্ষে সেখানে যাওয়া সম্ভব ছিল না বলেই ফিরিয়ে দিয়েছিলাম। এটি ছাড়াও দেশের কয়েকটি সিনেমা নিয়েও কথা এগোচ্ছে অনেক দিন ধরে। দেশের বর্তমান পরিস্থিতির কারণে কাজগুলো এখনো শুরু হচ্ছে না। কয়েকটা স্ক্রিপ্ট পড়লাম, খুবই দারুণ। এই কাজগুলো হওয়া দরকার। অক্টোবরে এবং আরেকটা ডিসেম্বরে শুটিং শুরু হওয়ার কথা।’ চলমান দেশের পরিস্থিতিতে নতুন দেশে শান্তি চান বলে জানালেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। তিনি বললেন, ‘নতুন এই দেশে আমি শান্তি চাই। আর কোনো অরাজকতা না ঘটুক। এই মুহূর্তে যেকোনো বিষয়ে কাউকে প্রশ্নবিদ্ধ করার আগে আমরা সবাই যেন নিজেরা ঠিক হই। অন্যকে ঠিক হওয়ার পরামর্শ দেওয়ার আগে নিজে ঠিক হলে এরপর আর কাউকেই পরামর্শ দেওয়া লাগবে না। আর শোবিজে সংস্কার প্রসঙ্গে বলতে চাই, এখানে অনেক কিছুই সংস্কারের প্রয়োজন আছে। এ বিষয়গুলো সিনিয়ররা ভালো বুঝবেন, তারাই এগুলো নিয়ে প্রশ্ন তুলুক কিংবা কথা বলুক। আমার চাওয়ার জায়গা থেকে যদি বলি, শিল্পীদের পারিশ্রমিক নিয়ে প্রায় সময়ই প্রশ্ন ওঠে। অনেকেই বলেন, একটা কাজের বাজেটের এক-তৃতীয়াংশই নাকি শিল্পীরা নিয়ে যান। এভাবে বলাটা আমার কাছে ভীষণ খারাপ লাগে। পরিচালকরা প্রায়ই বলেন, এই কাজটা একটু কমে করে দেন আবার তারাই শিল্পীদের প্রয়োজনের চেয়ে বেশি খাটান। তাহলে সেটা আর সম্মানী হলো কই! এটা আমার কাছে বেশ বিরক্তিকর লাগে।’ নাচ দিয়েই শোবিজে যাত্রা শুরু সুনেরাহ বিনতে কামালের। এরপর মডেলিং এবং অভিনয়ে নিজস্ব গুণে পরিচিতি পান। প্রথম সিনেমা ‘ন’ডরাই’ দিয়ে পান সেরা অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সিনেমার বাইরে ওটিটিতে কাজ করলেও তাকে কখনো নাটকে দেখা যায়নি।

সর্বশেষ
জনপ্রিয়