ঢাকা, রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৩ ১৪৩১

নিম্ন আদালত মনিটরিংয়ে ১৩ কমিটি গঠন, দায়িত্ব পেলেন যারা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৮, ৮ সেপ্টেম্বর ২০২৪  

নিম্ন আদালত মনিটরিংয়ে ১৩ কমিটি গঠন, দায়িত্ব পেলেন যারা

নিম্ন আদালত মনিটরিংয়ে ১৩ কমিটি গঠন, দায়িত্ব পেলেন যারা

দেশের ৮ বিভাগের নিম্ন আদালত মনিটরিংয়ে ১৩টি কমিটি গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। এ মনিটরিং কমিটির দায়িত্ব দেওয়া হয়েছে হাইকোর্টের ১৩ জন বিচারপতিকে।সম্প্রতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচার শাখার রেজিস্ট্রার এসকে.এম. তোফায়েল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দ্যা সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ (হাইকোর্ট ডিভিশন রুলস), ১৯৭৩ অনুযায়ী ‘মনিটরিং কমিটি ফর সাবঅর্ডিনেট কোর্টস’ গঠন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, প্রধান বিচারপতি দেশের ৮টি বিভাগের জন্য ১৩টি মনিটরিং কমিটি ফর সাবঅর্ডিনেট কোর্টস গঠন করেছেন, যা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। 

প্রধান বিচারপতি দেশের ৮ বিভাগের জন্য পৃথক পৃথক ১৩টি ‘মনিটরিং কমিটি ফর সাবর্ডিনেট কোর্টস’ গঠন করে হাইকোর্ট বিভাগের একজন বিচারপতিকে উল্লিখিত জেলাগুলোর দায়িত্ব দিয়েছেন। একইসঙ্গে সাচিবিক সহায়তার জন্য বিচার বিভাগীয় ১৩ কর্মকর্তাকেও দায়িত্ব দেওয়া হয়েছে।

১৩টি কমিটিতে হাইকোর্ট বিভাগের যে ১৩ বিচারপতিকে দায়িত্ব প্রদান করা হয়েছে। তারা হলেন-

১) বিচারপতি মো. হাবিবুল গনি, বিভাগ রাজশাহী-২ (বগুড়া, জয়পুরহাট, পাবনা ও সিরাজগঞ্জ),  তাকে সাচিবিক সহায়তা   করবেন সহকারী রেজিস্ট্রা মো. ওমর হায়দার। 

২) বিচারপতি মো. আশরাফুল কামাল, বরিশাল বিভাগ (বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর ও বরগুনা), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার বেগম মেফতাহুল জান্নাত। 

৩) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার, বিভাগ ঢাকা-১ (ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী ও টাঙ্গাইল)। তাকে সাচিবিক সহায়তা করবেন ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ মোস্তফা রপজা নূর। 

৪) বিচারপতি মাহমুদুল হক, বিভাগ খুলনা-১ (খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর ও নড়াইল), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার বেগম সেলিনা খাতুন। 

৫) বিচারপতি জাফর আহমেদ, বিভাগ খুলনা-২ (কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মাগুরা), তাকে সাচিবিক      সহায়তা করবেন গবেষণা ও তথ্য কর্মকর্তা রাগিব মাহতাব। 

৬) বিচারপতি ফাতেমা নজীব, বিভাগ ঢাকা-২ (কিশোরগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুর), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার (রিসার্চ ইউনিট) সিরাজুম মুনিরা।

৭) বিচারপতি এস এম কুদ্দুস জামান, বিভাগ চট্টগ্রাম-১ (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার শোভন শাহরিয়ার।

৮) বিচারপতি আহমেদ সোহেল, বিভাগ চট্টগ্রাম-২ (নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার (রিসার্চ ইউনিট) মো. মঈনউদ্দিন কাদির। 

৯) বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, বিভাগ রাজশাহী-১ (রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও  নাটোর), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার বেগম সাদিয়া আফরীন।

১০) বিচারপতি কে, এম, হাফিজুল আলম, বিভাগ রংপুর-২ (দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও নীলফামারী), তাকে সাচিবিক সহায়তা করবেন রেজিস্ট্রার জেনারেলের একান্ত সচিব মো. হাসিবুল হোসেন লাবু।

১১) বিচারপতি শাহেদ নূরুদ্দিন, বিভাগ রংপুর-১ (রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম ও লালমনিহাট), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার মো. মাহমাদুল হাসান খান।

১২) বিচারপতির মো. মাহমুদ হাসান তালুকদার, ময়মনসিংহ বিভাগ (ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার এস.এম সাদাকাত মাহমুদ।

১৩) বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরী, সিলেট বিভাগ (সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ), তাকে সাচিবিক সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার আকরামুল ইসলাম।

আইন-আদালত বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়