ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

‘লাল তালিকা’ থেকে বাংলাদেশের নাম উঠিয়ে নিল মার্কিন যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৯, ১৪ সেপ্টেম্বর ২০২৪  

‘লাল তালিকা’ থেকে বাংলাদেশের নাম উঠিয়ে নিল যুক্তরাষ্ট্র

‘লাল তালিকা’ থেকে বাংলাদেশের নাম উঠিয়ে নিল যুক্তরাষ্ট্র

বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ দেশের ‘লাল তালিকায়’ রেখেছিল যুক্তরাষ্ট্র। সেই নির্দেশনা শিথিল করেছে দেশটি। মূলত নিজ দেশের নাগ‌রিকদের ভ্রমণের ক্ষেত্রে এ তালিকা প্রদান করা হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে গত বুধবার এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

পররাষ্ট্র দফতর জানায়, বাংলাদেশকে লাল তালিকাভুক্ত করে গত জুলাইয়ে ‘লেভেল-৪’ বা চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতা জারি হয়। এতে মার্কিনীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছিল।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বাংলাদেশে ভ্রমণ করতে পারবেন। তবে এ ক্ষেত্রে কিছু নির্দেশনা মানতে হবে। বাংলাদেশের কিছু এলাকায় ঝুঁকি বেড়েছে উল্লেখ করে নির্দেশনায় বলা হয়, অস্থিরতা, অপরাধ এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে বাংলাদেশ ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করুন। বিক্ষোভ ও রাজনৈতিক সমাবেশ এড়িয়ে চলুন, শান্তিপূর্ণ বিক্ষোভ সহিংসতায় রূপ নিতে পারে। ব্রেকিং ইভেন্টগুলোর জন্য স্থানীয় গণমাধ্যমে নজর রাখুন।

নির্দেশনায় যুক্তরাষ্ট্রের নাগরিকদের সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাস, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকির কারণে খাগড়াছড়ি, রাঙ্গামাটি এবং বান্দরবান পার্বত্য অঞ্চলের জেলাগুলোতে ভ্রমণ না করতে বলা হয়েছে। 

আরো বলা হয়, আপনার যদি এই অঞ্চলগুলোতে ভ্রমণের পরিকল্পনা থাকে, তাহলে বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা অফিসের পূর্বানুমতি প্রয়োজন হবে।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়