ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ময়মনসিংহে গুজব প্রতিরোধে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ৫ সেপ্টেম্বর ২০২৪  

ময়মনসিংহে গুজব প্রতিরোধে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ময়মনসিংহে গুজব প্রতিরোধে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভুল তথ্য ও গুজব প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে গণমাধ্যম উন্নয়ন সংস্থা সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড), নেদারল্যান্ডস দূতাবাসের সহযোগিতায় ৩-৪ সেপ্টেম্বর ময়মনসিংহের শাপলা আরডিসি কনফারেন্স হলে একটি “তথ্য যাচাই বিষয়ক” প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে।কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাহফুজুল আলম মাসুম। তিনি বলেন, ‘গুজব ও অসত্য তথ্য ছড়িয়ে অনেকে সমাজে অস্থিরতা তৈরি করছে। এজন্য গুজব প্রতিরোধে নিজে সচেতন থাকার পাশাপাশি সমাজে শান্তি প্রতিষ্ঠায় সঠিক ও নিরপেক্ষ তথ্য প্রকাশ করার জন্য অন্যদেরও উৎসাহিত করতে হবে।’

প্রশিক্ষণ কর্মশালায় ফ্যাক্ট চেকিংয়ের উপর আলোচনা করেন ‘এজেন্সি ফ্রান্স প্রেস’ এর (এএফপি) ফ্যাক্ট চেকিং এডিটর কদরুদ্দিন শিশির এবং ফ্যাক্ট চেকিং মিডিয়া প্লাটফর্ম ‘ডিসমিসল্যাব‘ এর রিসার্চ-লিড মিনহাজ আমান। কর্মশালায় উভয় প্রশিক্ষকই সংবাদ প্রকাশের ক্ষেত্রে সত্যতা নির্ণয় বা ফ্যাক্ট চেকিংয়ের বিভিন্ন বিষয় সম্পর্কিত পদ্ধতি, উপায় ও সতর্কতার বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষণ কর্মশালায় ফ্যাক্ট চেকিং কি, ফ্যাক্ট চেকিং কেন প্রয়োজন, কিভাবে ফ্যাক্ট চেকিং করতে হয়, ছবি, ভিডিও, তথ্য যাচাই প্রক্রিয়া, ভুল তথ্য, মিথ্যা তথ্য, গুজব, কোন সংবাদের ক্ষেত্রে ফ্যাক্ট চেক করতে হয় এবং যাচাই করার রিপোর্ট কিভাবে উপস্থাপন করতে হবে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

উক্ত কর্মশালায় সমাপনী বক্তব্য রাখেন ময়মনসিংহ স্থানীয় তৃণমূল উন্নয়ন সংস্থার পরিচালক খন্দকার ফারুক আহম্মেদ। কর্মশালায় ময়মনসিংহ জেলায় কর্মরত বিভিন্ন জাতীয় ও স্থানীয় গণমাধ্যমের সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী, আইনজীবী ও সোশ্যাল মিডিয়া কনটেন্ট ক্রিয়েটররা অংশগ্রহণ করেন।কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়