ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

ভ্যাপসা গরম থাকবে ৩ দিন, বৃষ্টি নিয়ে দুঃসংবাদ : আবহাওয়া অধিদফতর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫২, ২৮ আগস্ট ২০২৪  

ভ্যাপসা গরম থাকবে ৩ দিন, বৃষ্টি নিয়ে দুঃসংবাদ : আবহাওয়া অধিদফতর

ভ্যাপসা গরম থাকবে ৩ দিন, বৃষ্টি নিয়ে দুঃসংবাদ : আবহাওয়া অধিদফতর

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় সুষ্পষ্ট লঘুচাপ দুর্বল হয়ে বর্তমানে বিহার এবং আশপাশের এলাকায় অবস্থান করছে। তবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সাগরে নতুন লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এই সময়ে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে ভারী বৃষ্টি হতে পারে। একই সঙ্গে বাড়তে পারে তাপমাত্রা। ফলে অনুভূত হতে পারে অস্বস্তিকর ভ্যাপসা গরম।গতকাল মঙ্গলবার সন্ধ্যা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, বর্তমানে সুষ্পষ্ট লঘুচাপ দুর্বল হয়ে বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।এছাড়া পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে একটি নতুন লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এর ফলে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছু জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিও হতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় রংপুর ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।

বৃষ্টির কারণে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে, অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়