ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ভেঙে দেওয়া হচ্ছে আরো তিন ব্যাংকের পর্ষদ : বাংলাদেশ ব্যাংক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৫, ২৮ আগস্ট ২০২৪  

ভেঙে দেওয়া হচ্ছে আরো তিন ব্যাংকের পর্ষদ : বাংলাদেশ ব্যাংক

ভেঙে দেওয়া হচ্ছে আরো তিন ব্যাংকের পর্ষদ : বাংলাদেশ ব্যাংক

দেশের আরো তিন বেসরকারি ব্যাংকের পর্ষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। মূলত এস আলমসহ লুটেরাদের হাত থেকে ব্যাংক খাতকে রক্ষা করতেই এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলা জানা গেছে।ব্যাংকগুলো হলো- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক। এর মধ্যে ইউনিয়ন ও গ্লোবাল ইসলামী ব্যাংকের নিয়ন্ত্রণে রয়েছে এস আলম গ্রুপ। আর সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের পরিবারের নিয়ন্ত্রণে রয়েছে ইউসিবিএল।

কেন্দ্রীয় ব্যাংকের সূত্র বলছে, এস আলমের নিয়ন্ত্রণে থাকা দুটি ব্যাংকে পাঁচ থেকে সাতজন স্বতন্ত্র পরিচালক দিয়ে পর্ষদ গঠন করে দেওয়া হতে পারে। আর ইউসিবি ব্যাংকের পর্ষদে পারটেক্স গ্রুপের প্রতিনিধি পরিচালক থাকার সম্ভাবনা রয়েছে।

এর আগে ২০১৭ সালে ইউসিবির পর্ষদ থেকে পারটেক্স গ্রুপের সবাইকে সরিয়ে কর্তৃত্ব নেয় সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের পরিবার। এখন পরিবর্তিত পরিস্থিতিতে তাদের আর ব্যাংকে ঢুকতে না দেওয়ার ঘোষণা দিয়েছেন শেয়ারহোল্ডার ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।গত বৃহস্পতিবার (২২ আগস্ট) এস আলম গ্রুপের দখলে থাকা বেসরকারি ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতকল্পে ও জনস্বার্থে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারার ক্ষমতাবলে নতুন এ পর্ষদ নিয়োগ করা হয়েছে।

এদিকে ইসলামী ব্যাংকের পর এবার সোশ্যাল ইসলামী ব্যাংকের নিয়ন্ত্রণ হারিয়েছে এস আলম গ্রুপ। কারণ গত রোববার সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বেসরকারি ব্যাংকটিতে এস আলম গ্রুপের ব্যাপক আধিপত্য ছিল।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়