ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

বদলে গেছে বৃহস্পতির চাঁদের গতিপথ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৪, ৮ সেপ্টেম্বর ২০২৪  

বদলে গেছে বৃহস্পতির চাঁদের গতিপথ

বদলে গেছে বৃহস্পতির চাঁদের গতিপথ

বৃহস্পতি গ্রহের গ্যানিমেডকে বলা হয় সৌরজগতের সবচেয়ে বড় চাঁদ। জাপানের কোবে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী হিরাতা নাওয়ুকি জানিয়েছেন, প্রায় ৪০০ কোটি বছর আগে বিশাল এক গ্রহাণু আঘাত করেছিল গ্যানিমেড-চাঁদে। সেই গ্রহাণুর আঘাতে ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৬০০ কিলোমিটার গর্ত তৈরি হওয়ার পাশাপাশি চাঁদটির গতিপথই বদলে গেছে। সম্প্রতি নেচার ডটকমে এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

গ্যানিমেডের ওপর গ্রহাণুর আঘাতের প্রভাব নিয়ে জানতে কম্পিউটার সিমুলেশন ব্যবহার করেছেন বিজ্ঞানীরা। এ বিষয়ে বিজ্ঞানী হিরাতা নাওয়ুকি আরও বলেন, গ্যানিমেড-চাঁদে বিশাল গ্রহাণুর আঘাত বেশ বিপর্যয়কর ছিল। সেই ঘটনার পর এটির ঘূর্ণনশীল অক্ষ স্থানান্তরিত হওয়ায় চলার পথ বদলে যায়। গ্রহাণুর আঘাতের কারণে নাটকীয়ভাবে গ্যানিমেডের পৃষ্ঠেও পরিবর্তন হয়। এটিতে কুঁচকানো দাগও দেখা যায়। এই দাগ প্রায় ৪০০ কোটি বছর আগের কোনো গ্রহাণুর আঘাতে তৈরি হয়েছিল।

বিজ্ঞানীদের তথ্যমতে, আমাদের সৌরজগতে প্রায় ১০ লাখ গ্রহাণু আছে। এগুলোর বেশির ভাগই বিভিন্ন গ্রহ বা উপগ্রহে আঘাত করে থাকে। আকারে ছোট গ্রহাণু আঘাত করলে গ্রহ বা উপগ্রহে তেমন প্রভাব পড়ে না, কিন্তু আঘাতের মাত্রা বড় হলে গ্রহের আবর্তনের পরিবর্তন দেখা যায়।

প্রায় ৬ কোটি ৬০ লাখ বছর আগে পৃথিবীতেও বিশাল এক গ্রহাণু আঘাত হেনেছিল। সেই গ্রহাণুর আঘাতেই পৃথিবী থেকে ডাইনোসরসহ বিভিন্ন প্রাণী বিলুপ্ত হয়ে যায়। গ্যানিমেডে আঘাত হানা গ্রহাণুর আকার পৃথিবীতে আঘাত হানা গ্রহাণুর চেয়ে ২০ গুণ বড় ছিল বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়