ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ২৩ কোটি টাকা দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৮, ৩০ আগস্ট ২০২৪  

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ২৩ কোটি টাকা দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ২৩ কোটি টাকা দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ২৩ কোটি টাকা দেবে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের এক দিনের বেতন অর্থাৎ ১ কোটি টাকা রয়েছে। এছাড়া নিয়ন্ত্রণকারী সংস্থাটি ‘জুলাই বিপ্লবে’ আহত ও নিহতদের পরিবারের সাহায্যে গঠিত ফাউন্ডেশনের হিসাবে আরও পাঁচ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সংস্থাটির দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে এ অর্থ দেওয়া হবে।বৃহস্প‌তিবার (২৯ আগস্ট) বাংলা‌দেশ ব্যাংকের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জা‌নানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ২২ কোটি টাকা এবং বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের আগস্ট ২০২৪ মাসের এক দিনের মূল বেতনের সমপরিমাণ এক কোটি টাকা অর্থাৎ মোট ২৩ কোটি টাকা দেওয়া হবে।পর্ষদ আরও সিদ্ধান্ত নিয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল থেকে জুলাই‌ ‌বিপ্লবে হতাহতদের সাহায্যে গঠিতব্য ফাউন্ডেশনে ৫ পাঁচ কোটি টাকা দেওয়া হবে ।  অর্থাৎ সব মিলিয়ে মোট ২৮ কোটি টাকা দেবে আর্থিক খাতের এ নিয়ন্ত্রক সংস্থা।
 
নূরজাহান বেগম বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে এখন পর্যন্ত এক হাজারের ওপরে নিহত হয়েছেন এবং ৪০০ জনের ওপরে ছাত্র-জনতা দৃষ্টিশক্তি হারিয়েছেন। অনেকের এক চোখ অন্ধ হয়ে গেছে, অনেকে দুই চোখেই দৃষ্টিশক্তি হারিয়েছেন। আমেরিকার সেবা নামক প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের কথা হয়েছে। যাদের চোখ অন্ধ হয়ে গেছে বা চোখে সমস্যা দেখা দিয়েছে, আমরা সেবা ফাউন্ডেশনকে তাদের তালিকা পাঠিয়েছি।
 
কোটা সংস্কার ও সরকার পতনের আন্দোলনে দেশে সহস্রাধিক মানুষ নিহত হয়েছেন এবং প্রায় চার শতাধিক মানুষ দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম। তিনি বলেন, আন্দোলনকে ঘিরে যারা নিহত হয়েছেন তাদের পরিবারের দায়দায়িত্ব সরকার নেবে এবং যারা আহত হয়েছেন তাদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়