ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

পেঁয়াজ আমদানি : শুল্ক কমালো ভারত, দেশে দাম কমার আশা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩১, ১৫ সেপ্টেম্বর ২০২৪  

পেঁয়াজ আমদানি : শুল্ক কমালো ভারত, দেশে দাম কমার আশা

পেঁয়াজ আমদানি : শুল্ক কমালো ভারত, দেশে দাম কমার আশা

পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের চার মাস পর তা কমিয়ে ২০ শতাংশ করেছে ভারত। এর পাশাপাশি তুলে নেওয়া হয়েছে আরোপিত ন্যূনতম রপ্তানি মূল্যও। গতকাল শনিবার থেকে এ হার কার্যকর হয়েছে বলে দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক পরিপত্রে জানানো হয়েছে। বিধি-নিষেধ শিথিল হওয়ায় দেশটির সবচেয়ে বড় পেঁয়াজ উৎপন্নকারী অঞ্চল মহারাষ্ট্রের চাষিরা লাভবান হবেন।বাংলাদেশেও এ পণ্যটির দাম কমবে বলে আশা করা হচ্ছে।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত শুক্রবার দেশটির ডিরেক্টরেট জেনারেল অব ফরেইন ট্রেড (ডিজিএফটি) পণ্যটির ন্যূনতম রপ্তানি মূল্যের শর্ত প্রত্যাহার করে, যার কয়েক ঘণ্টার মধ্যে অর্থ মন্ত্রণালয় শুল্ক কমানোর ওই নির্দেশনা জারি করে।

সম্প্রতি ভারতে পেঁয়াজের দামে উল্লম্ফন ঘটলেও রপ্তানি বিধি-নিষেধ শিথিল করা হলো।গত জুলাইয়ে সেখানে পণ্যটির পাইকারি মূল্য বাড়ে ৮৮.৮ শতাংশ।এর প্রভাবে আগস্টে খুচরায় দাম বাড়ে ৫০ শতাংশেরও বেশি।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, বৃহত্তম পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রীয় সরকার বিধি-নিষেধ শিথিলের সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তের কারণে পেঁয়াজ রপ্তানি বেড়ে যাবে। এতে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় বিধানসভা নির্বাচনের আগে চাষিরা ভালো মুনাফা পাবেন বলে ধারণা করা হচ্ছে।

অল্প বৃষ্টি হওয়ায় অভ্যন্তরীণ ঘাটতির আশঙ্কায় গত ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানি নিষেধ করেছিল ভারত। এরপর মার্চে কয়েকটি দেশের কূটনীতিকদের অনুরোধে কিছু চালান রপ্তানির অনুমতি দেওয়া হয়। এরই মধ্যে বিশ্বজুড়ে পেঁয়াজের উচ্চমূল্য দেখা দেয়, কিন্তু রপ্তানি বন্ধ থাকায় ভালো দাম না পেয়ে ক্ষুব্ধ হন পেঁয়াজ চাষিরা। তখনই রাজনৈতিক কারণে সিদ্ধান্ত বদলাতে হয় কেন্দ্র সরকারকে। লোকসভা নির্বাচনকে সামনে রেখে গত ৪ মে পণ্যটির রপ্তানি ক্যাটাগরি ‘নিষিদ্ধ’ হওয়ার পরিবর্তে ‘ফ্রি’ করা হয়।সেই সঙ্গে ৪০ শতাংশ রপ্তানি শুল্ক এবং প্রতি টনের ন্যূনতম মূল্য ৫৫০ ডলার ঠিক করে দেওয়া হয়েছিল।

এনডিটিভি জানিয়েছে, চলতি মৌসুমে জুলাই পর্যন্ত দেশটি ২.৬ লাখ টন পেঁয়াজ রপ্তানি করেছে, যেখানে আগের মৌসুমে মোট ১৬.০৭ টন পেঁয়াজ রপ্তানি করেছিল তারা।

দেশে দাম কমার আশা : হিলি (দিনাজপুর) প্রতিনিধি জানান, ভারত ন্যূনতম রপ্তানি মূল্য তুলে নেওয়ার পাশাপাশি শুল্ক অর্ধেক করায় হিলি বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়বে এবং দাম কমে আসবে বলে আশা করছেন আমদানিকারকরা। হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, শুল্ক আরোপের কারণে আমদানি খরচ বেড়ে যাওয়ায় ভারত থেকে পেঁয়াজ আমদানি কমিয়ে দেন তাঁরা। এ কারণে বিকল্প মিসর, পাকিস্তানসহ অন্যান্য দেশে থেকে পেঁয়াজ আমদানি করা হয়। কিন্তু এখন ভারত থেকে আমদানি বাড়বে, সেই সঙ্গে দামও কমবে। আস্তে আস্তে যার প্রভাব দেখা যাবে দেশের বাজারে।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়