ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

নাচের রাণী মন্দিরা, নীলচক্র’র অপেক্ষায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:০৫, ২৯ আগস্ট ২০২৪  

নাচের রাণী মন্দিরা, নীলচক্র’র অপেক্ষায়

নাচের রাণী মন্দিরা, নীলচক্র’র অপেক্ষায়

প্রথম সিনেমায় অভিনয় করেই আলোচনায় আছেন মন্দিরা চক্রবর্তী। ছবিটিতে অভিনয়ের জন্য দেশের বাইরে থেকে পর পর দুটি পুরস্কার তার হাতে উঠেছে। চলচ্চিত্র ক্যারিয়ারে এটিই তার প্রথম পুরস্কার। পুরস্কারটি পেয়েছেন আমেরিকায়।সেখানে ঢালিউড অ্যাওয়ার্ডে অংশ নিয়েছেন। পেয়েছেন পপুলার ক্যাটাগরিতে বেস্ট অ্যাকট্রেস পুরস্কার।

পুরস্কার পাওয়ার পর মন্দিরা চক্রবর্তী বলেন, ‘ভীষণ ভালো লাগছে। দারুণ অনুভূতি কাজ করছে। কাজলরেখা আমার প্রথম সিনেমা। সেই সঙ্গে স্বপ্ন পূরণের সিনেমা। কাজলরেখার জন্য সম্মাননা পেয়ে অনেক খুশি আমি।’

এই ছবিটিতে অভিনয় করার পর থেকেই মন্দিরার নামটিও যেন পাল্টে গেল। দর্শকের সবাই এখন ‘কাজল রেখা’ নামেই তাকে ডাকে। কাজলরেখা নিয়ে মন্দিরা বলেন, ‘আমি এবার আসার পর অনেকের মুখে এ সিনেমার প্রশংসা শুনেছি, যারা এ দেশে সিনেমাটি দেখেছেন। প্রশংসা শুনে মনটা ভরে গেছে।আরও বেশ কিছু দিন আমেরিকায় থাকবেন মন্দিরা। তিনি বলেন, ‘আগেও একাধিকবার আমেরিকায় এসেছি। এবারের আসাটা অন্যরকম। কেননা, পুরস্কার গ্রহণ করতে এসেছি। সেই সঙ্গে ঢালিউড অ্যাওয়ার্ডে পারফরমেন্সও করেছি।’

কিছুদিন আগে ‘কাজলরেখা’ প্রদর্শিত হয়েছে আমেরিকায়। সেই বিষয়ে তিনি বলেন, ‘আমি এবার আসার পর অনেকের মুখে কাজলরেখার প্রশংসা শুনেছি, যারা এ দেশে সিনেমাটি দেখেছেন। অনেকের মুখে প্রশংসা শুনে মনটা ভরে গেছে।’

তবে মুক্তির পর ছবিটি আশানুরূপ সাফল্য পায়নি। ঈদ সিনেমার ভিড়ে যে কটি প্রেক্ষাগৃহ ভাগে পেয়েছিল সেখানে দর্শকদের যেতে যেন খুব কষ্ট! মোট কথা, ঈদে কাজলরেখা ফ্লপই ছিল। তবে সিনেমাটি যারা দেখেছেন নতুন নায়িকা হিসেবে মন্দিরার অভিনয়কে প্রশংসা করেছেন সবাই। আর তারই স্বীকৃতিস্বরূপ আমেরিকায় ওই পুরস্কার লাভ। ফলে, নিজের অভিনীত প্রথম সিনেমা নিয়ে অভিনেত্রীও বেশ সন্তুষ্ট।

মন্দিরা বলেন, ‘জীবনের প্রথম সিনেমায়ই নাম ভূমিকায় অভিনয় করার সুযোগ পেয়েছি। এটা আমার জন্য অনেক বড় একটি বিষয় ছিল। সেলিম ভাইয়ের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার প্রত্যাশা ছিল, সিনেমাটি দর্শকের কাছে ভালো লাগবে। বিশেষত আমার চরিত্রটি। দর্শক আমার অভিনয়ে মুগ্ধ হয়েছেন, এটাই আমার প্রাপ্তি। আমি যে অনেক শ্রম দিয়েছি, কষ্ট করেছিÑ দর্শকের কাছ থেকে তার বিপরীতে যে ভালোবাসা, যে সম্মান আমি পেয়েছি, তাতে সত্যিই মুগ্ধ।’

সেই শৈশবের কাকডাকা ভোর থেকেই নিজেকে একজন নৃত্যশিল্পী হিসেবে বিকশিত করে আসছিলেন মন্দিরা। কৈশোরে ২০১২ সালে চ্যানেল আই আয়োজিত ‘সেরা নাচিয়ে’ নামের একটি নৃত্য প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা দিয়ে মনোযোগ আকর্ষণ করেন তিনি। এ প্রতিযোগিতায় দ্বিতীয় রানার্সআপ হয়েছিলেন। এরপর নাচের পাশাপাশি নাটকেও নিয়মিত অভিনয় করে আসছিলেন। সেই যে নৃত্যশিল্পী হওয়ার স্বপ্নে বিভোর মন্দিরা এরপর হঠাৎ করেই হয়ে গেলেন চলচ্চিত্রের অভিনয় শিল্পী।

ঢাকাই শোবিজে নৃত্যশিল্পী থেকে অভিনয় শিল্পী হওয়ার ঘটনা নতুন নয়। তবে মন্দিরা নাচের পাশাপাশি টুকটাক নাটকে অভিনয় করলেও চলচ্চিত্রে পা রেখেছেন একেবারে সরাসরি নায়িকা হিসেবেই। সেই অভিষেক সিনেমাটির পরিচালকও পেয়ে গেলেন ‘মনপুরা’ সিনেমা দিয়ে রাতারাতি তারকা বনে যাওয়া গিয়াস উদ্দিন সেলিমকে। একেই বলে পয়মন্ত কপাল!

যখন এই পরিচালকের সিনেমায় নায়িকা হিসেবে যুক্ত হয়েছিলেন মন্দিরা তখন বেশির ভাগ মানুষের কাছে আধো চেনা, আধো অচেনা। অনেকেই ভাবছিলেন এ নায়িকা আবার কে? তাও এমন জাঁদরেল পরিচালকের সিনেমায়? সত্যিই একজন আনকোরাকে নিয়ে সেই পরিচালক যেন একটা জুয়াই খেললেন।

‘কাজলরেখা’ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা। সিনেমাটিতে শরিফুল রাজের বিপরীতে নায়িকা হয়ে অভিনয় করেছেন তিনি। অভিষেক সিনেমা দিয়ে জয় করে নিয়েছেন দর্শকের ভালোবাসা। হয়েছেন প্রশংসিত। দেশের সীমানা পেরিয়ে কাজলরেখা মুক্তি পেয়েছে বিদেশেও। কিছুদিন আগে সিনেমাটি প্রদর্শিত হয়েছে যুক্তরাষ্ট্রে।

তবে, এবার অপেক্ষা তার নতুন সিনেমা নীলচক্রর। যে সিনেমায় মন্দিরাকে দেখা যাবে তার শৈশবে নৃত্যশিল্পী হিসেবে দীক্ষা নিয়েছেন সেই নাচকেই মেলে ধরলেন তার দ্বিতীয় সিনেমা ‘নীলচক্র’তেই। ‘কাজল রেখা’ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করা আর ‘নীলচক্র’ সিনেমায় নাচিয়ে চরিত্রে অভিনয় করা। সিনেমাটি পরিচালনা করেছেন মিঠু খান। তার বিপরীতে অভিনয় করেছেন আরিফিন শুভ। আগামী সেপ্টেম্বরে সিনেমাটি মুক্তি পাওয়ার কথা থাকলেও দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আপাতত মুক্তি পাচ্ছে না।

নীলচক্র প্রসঙ্গে মন্দিরা বলেন, ‘সিনেমার গল্পই দর্শককে হলের মধ্যে বসিয়ে রাখবে, গল্পটাই অনেক সুন্দর। যেখানে একজন নৃত্যশিল্পী হিসেবে আমাকে দেখানো হবে। যে খুবই সুন্দর, গল্পে তাকে এলিগেন্ট টাইপের দেখানো হয়েছে। যেহেতু আমি একজন নৃত্যশিল্পী, সে জায়গায় কাজটি করতে কিছুটা হলেও সহজ হয়েছে।’

সিনেমাটি নিয়ে মন্দিরার ধারণা ইতিবাচক। কেননা, এটি এ সময়ের গল্প। তিনি বলেন, ‘এটা এ সময়ের গল্প, সঙ্গে সোশ্যাল মিডিয়া রিলেটেড। তাই আমার কাছে মনে হয় সবার কাছে ভালো লাগবে। সত্যি কথা বলতে, নীলচক্র মুক্তির অপেক্ষায় আছি। আর ঈশ্বরের কাছে প্রার্থনা করছি, দ্রুত যেন বাংলাদেশের বন্যা পরিস্থিতি স্বাভাবিক হয়।’

কথা ছিল, মন্দিরা ‘কাজল রেখা’ মুক্তির আগে নতুন সিনেমায় যুক্ত হবেন না। দর্শক ছবিটিতে তাকে কেমনভাবে নিলেন সেটা দেখেই নতুন সিনেমায় যুক্ত হবেন।

এবার সেই ছবিটিও মুক্তির দ্বারপ্রান্তে। তার বিপরীতে অভিনয় করেছেন আরিফিন শুভ। তার সেই শৈশবের ক্রাশ। নীলচক্র সিনেমায় একজন নৃত্যশিল্পীর চরিত্রে দেখা যাবে মন্দিরাকে। যিনি দেখতে খুবই সুন্দর। সিনেমায় আরও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, দীপান্বিতা মার্টিন, শাহেদ আলী, টাইগার রবি, মনির আহমেদ শাকিল, প্রিয়ন্তী উর্বী, মাসুম রেজওয়ান, ডলার প্রমুখ।

তবে বর্তমানে রাজনৈতিক প্রেক্ষাপট যেরকম উল্টে গেছে তাতে করে অনেক চিত্র তারকাদেরও ক্যারিয়ারও যেন উল্টে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। বিগত মাস দুয়েকের রাজনৈতিক প্রেক্ষাপটে আরিফিন শুভ একেবারে চুপ ছিলেন। ফলে এমন প্রেক্ষাপটের সঙ্গে জড়িতরা আরিফিন শুভকে কীভাবে নেয় সেটাই দেখার বিষয়। দর্শক ছবিটিই দেখতে চায় কিনা কে জানে।

কারণ, বিগত সরকারের পতনে যেন সেইসব চিত্র তারকাদেরও পতনের পদধ্বনি শোনা যাচ্ছেÑ যারা বিগত সময়টা সেই সরকারের হয়ে কাজ করেছেন। তবে এ সময়টিতে দেশের বাইরে থাকাতে এ নিয়ে তার অবস্থান জানা যায়নি।

‘সেরা নাচিয়ে’খ্যাত মডেল, অভিনেত্রী মন্দিরা চক্রবর্তী ২০১২ সাল থেকে মিডিয়াতে কাজ করছেন। ওয়াহিদ আনামের নির্দেশনায় ‘প্রতিযোগিতা’ নাটকে তিনি প্রথম অভিনয় করেন। এরপর বিভিন্ন পরিচালকের নির্দেশনায় তিনি মোশাররফ করিম, তাহসান, আফরান নিশোর বিপরীতেও অভিনয় করেছেন।

সর্বশেষ
জনপ্রিয়