ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

দুধ চায়ের বিকল্প

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৩, ১৫ সেপ্টেম্বর ২০২৪  

দুধ চায়ের বিকল্প

দুধ চায়ের বিকল্প

দুধ চায়ের অতিরিক্ত ব্যবহার, বিশেষ করে চিনি ও ক্যাফেইনের পরিমাণ বেশি থাকলে তা ওজন বৃদ্ধি করে। এছাড়া হজমের সমস্যা, অ্যাসিডিটি ও দাঁতের সমস্যা বাড়ায়। তবে এখানেই শেষ নয়, নিয়মিত দুধ চা পান করলে আরও নানা সমস্যা হতে পারে।সম্প্রতি ভারতীয় ড. ডিম্পল জাংদা ইনস্টাগ্রাম পোস্টে দুধ চায়ের কিছু স্বাস্থ্যকর বিকল্প শেয়ার করেছেন-

হলুদ দুধ: এটি হলুদ, দারুচিনি এবং আদা দিয়ে তৈরি একটি শীতল পানীয়। এই উষ্ণ, মশলাদার পানীয়টি প্রদাহ বিরোধী সুবিধা এবং আরামদায়ক বৈশিষ্ট্যের জন্য পরিচিত।

ক্যামোমাইল: মন শান্ত করার বৈশিষ্ট্যের জন্য পরিচিত, ক্যামোমাইল চা স্ট্রেস হ্রাস এবং ঘুম আনার জন্য দুর্দান্ত। এটি খেলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে।

গোলমরিচ চা: এটি তার সতেজ এবং শীতল বৈশিষ্ট্যের জন্য পরিচিত, গোলমরিচ চা হজমজনিত সমস্যাগুলো প্রশমিত করতে এবং বমি বমি ভাব দূর করতে সহায়তা করে।

আদা চা: মশলাদার এবং উষ্ণতা, আদা চা হজমের জন্য দুর্দান্ত, প্রদাহ হ্রাস করে এবং বমি বমি ভাব কমায়।

গ্রিন টি: বায়োঅ্যাকটিভ যৌগ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল সমৃদ্ধ, গ্রিন টি শরীরের কোষের অবক্ষয় হ্রাস করতে সহায়তা করে।

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে যদিও প্রাকৃতিক প্রতিকারগুলো ব্যাপক কৌশল সরবরাহ করে তবে প্রতিটি ব্যক্তির প্রতিক্রিয়া আলাদা হতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়