ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ত্বক ও চুলের সমস্যা মিটবে চালের পানিতে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ১ সেপ্টেম্বর ২০২৪  

ত্বক ও চুলের সমস্যা মিটবে চালের পানিতে

ত্বক ও চুলের সমস্যা মিটবে চালের পানিতে

চালের পানিও যে হাজারটা গুণাগুণ সমৃদ্ধ সেটি আমরা অনেকেই জানি না। বিশেষজ্ঞদের মতে, চাল ধোয়ার পানির মধ্যে বিভিন্ন রকমের খনিজ পদার্থ থাকে। এর পাশাপাশি এতে রয়েছে একাধিক রকমের ভিটামিনও।

ভাতের মাড় আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি। তেমনই চাল ধোয়ার পানিও কিন্তু বেশ উপকারী। চাল ধুয়ে নেওয়ার সময় যে পানিটি অবশিষ্ট থাকে, তা একটি পাত্রে জমা করে নিলেই আপনি বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন।
চালের পানি একটি আমাদের ত্বকের জন্য একটি প্রাকৃতিক প্রতিকার, যা খুবই উপকারী। আর এটি সহজেই তৈরি ও ব্যবহার করা যায়। এর নিয়মিত ব্যবহার ত্বকের সুরক্ষা ও উজ্জ্বলতা বাড়াতে পারে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক চালের পানির কিছু গুরুত্বপূর্ণ উপকারিতা এবং এর ব্যবহার।

ত্বক প্রশমিত করতে: চালের পানি উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলো আপনার ত্বককে শান্তি ও সুরক্ষা দেয়। যার ফলে ত্বকের জ্বালাপোড়াভাব কমে।

ত্বক পরিষ্কার করে: চালের পানি ত্বকের ময়লা পরিষ্কার করতে সক্ষম। এটির ব্যবহার ত্বককে পরিষ্কার ও স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।

বার্ধক্য রোধ করে: চালের পানিতে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ পদার্থ থাকে। যা ত্বকের বার্ধক্য প্রক্রিয়া ধীর করে দিতে সক্ষম।

এছাড়াও চালের পানিতে ভিটামিন বি ও ই, ফলিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টের মতো উপাদান রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারী।

যেভাবে ব্যবহার করবেন চালের পানি

প্রাকৃতিক ফেস টোনার হিসেবে: চালের পানি ফেস টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। এটি প্রতিদিন মুখে লাগান এবং আলতো করে ম্যাসাজ করুন। এটি ত্বককে রক্ষা করে এবং এটিকে উজ্জ্বল করে।

ফেস প্যাক হিসেবে: চালের পানি অন্যান্য প্রাকৃতিক ব্যবহারের সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং স্বাস্থ্যকর করে তোলে। এছাড়া চালের পানি চুলের কন্ডিশনার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহারে চুলের উজ্জ্বলতা ও শক্তি বাড়বে।

চালের পানি তৈরির পদ্ধতি

প্রথমে ১ কাপ চাল ভালো করে ধুয়ে ২ কাপ পানিতে ভিজিয়ে রাখুন। এবার ৩০ মিনিটের জন্য ভিজিয়ে রেখে ভালো করে ফুটিয়ে নিন। চাল সিদ্ধ হয়ে গেলে ঠাণ্ডা করে পানি ছেঁকে নিন।

ব্যাস হয়ে গেল চালের পানি। এবার এটিকে আপনি আপনার ত্বক ও চুলের জন্য ব্যবহার করতে পারেন। এটি বিনা খরচেই প্রায় হয়ে যায়। আবার এটি সহজলোভ্যও। এটি একটি প্রাকৃতিক উপায়, যা আপনার ত্বক ও চুল উভয়ের জন্যই উপকারী।

সর্বশেষ
জনপ্রিয়