ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

তিস্তার পানি আমাদের অধিকার : ড. মুহাম্মদ ইউনূস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫২, ৬ সেপ্টেম্বর ২০২৪  

ড. মুহাম্মদ ইউনূস

ড. মুহাম্মদ ইউনূস

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, আমাদের তিস্তা নদীর পানি পাওয়ার অধিকার আছে। তিস্তার পানি বণ্টন নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করবো। দীর্ঘদিন ধরে অমীমাংসিত বিষয়টি ঝুলে থাকার কারণে কোনো দেশেরই লাভ হচ্ছে না।সম্প্রতি ঢাকায় নিজ বাসভবনে ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন ড. ইউনূস।

প্রধান উপদেষ্টা বলেন, আমি যদি জানি যে আমি কতটুকু পানি পাবো, সেটা ভালো হতো। এমনকি পানির পরিমাণ নিয়ে যদি আমি খুশি নাও হই, তাতেও কোনো সমস্যা নেই। এই বিষয়টি সমাধান হতেই হবে। কারণ পানি বণ্টনের বিষয়টি নিয়ে বসে থাকার ফলে কোনো কাজ হচ্ছে না।

তিস্তার পানি বণ্টন নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার ভারতকে চাপ দেবে কিনা এমন প্রশ্নে ড. ইউনূস বলেন, চাপ শব্দটি অনেক বড়। আমি এই কথা বলছি না। আমরা আলোচনা করবো। আমাদের একসঙ্গে বসে সমস্যার সমাধান করতে হবে।

২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরকালে তিস্তার পানিবণ্টন চুক্তি স্বাক্ষর অনেকটা চূড়ান্ত হয়ে গিয়েছিল। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এই চুক্তিকে অনুমোদন দিতে অস্বীকৃতি জানানোর ফলে চুক্তি আর হয়নি। তখন মমতা দাবি করেছিলেন, তার রাজ্যেই পানির সংকট রয়েছে।

ড. ইউনূস বলেন, তিস্তার পানি বণ্টন নতুন কোনো ইস্যু নয়, এটি অনেক পুরাতন ইস্যু। বিষয়টি নিয়ে আমরা একাধিকবার কথা বলেছি। এমনকি পাকিস্তান পিরিয়ডেও কথা হয়েছে। আমরা সবাই চেয়েছি এটির সমাধান করতে, ভারত সরকারও এর জন্য প্রস্তুত ছিল। কিন্তু পশ্চিমবঙ্গের সরকার প্রস্তুত ছিল না। আমরা চাই এর সমাধান করতে।

ভাটির দেশ হিসেবে আমাদের পানি পাওয়ার অধিকার রয়েছে বলেও মন্তব্য করেন নোবেলজয়ী এ অর্থনীতিবিদ।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়