ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

জাতীয় জিন ব্যাংক নীতিমালার খসড়া হালনাগাদের জন্য কমিটি গঠন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৬, ৬ সেপ্টেম্বর ২০২৪  

জাতীয় জিন ব্যাংক নীতিমালার খসড়া হালনাগাদের জন্য কমিটি গঠন

জাতীয় জিন ব্যাংক নীতিমালার খসড়া হালনাগাদের জন্য কমিটি গঠন

‘জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা-২০২৪’ খসড়া পরীক্ষাপূর্বক হালনাগাদ ও পরিমার্জনের জন্য উপদেষ্টা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে আহ্বায়ক করে উপদেষ্টা, কৃষি মন্ত্রণালয় এবং উপদেষ্টা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার কার্যালয়ে উপদেষ্টা পরিষদের বৈঠকে খসড়ার অনুমোদন দেওয়া হয়। প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রেস উইং থেকে বলা হয়, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনে উদ্ভূত ঝুঁকি মোকাবিলা, টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা পূরণে কৌলিসম্পদের গুরুত্ব অনুধাবন, যথাযথ সংরক্ষণ এবং টেকসই ব্যবহারের লক্ষ্যে ‘জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা-২০২৪' খসড়া প্রণয়নপূর্বক উপদেষ্টা পরিষদ বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

‘জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা-২০২৪'-এর খসড়া পরীক্ষাপূর্বক হালনাগাদ ও পরিমার্জনের জন্য উপদেষ্টা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে আহ্বায়ক করে উপদেষ্টা, কৃষি মন্ত্রণালয় এবং উপদেষ্টা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় উক্ত কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে। কমিটি সংশ্লিষ্ট অংশীজনের সাথে আলোচনা করে নীতিমালার একটি হালনাগাদ ও পরিমার্জনকৃত খসড়া চূড়ান্ত করবে।

কমিটি কর্তৃক পরিমার্জনকৃত ‘জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা-২০২৪' উদ্যোক্তা মন্ত্রণালয় উপদেষ্টা পরিষদ-বৈঠকে উপস্থাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করবে।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়