ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

জাতিসংঘের তদন্তকাজে সহযোগিতা করা হবে : কৃষি উপদেষ্টা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৭, ২৮ আগস্ট ২০২৪  

স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম

স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে কোটা সংস্কার আন্দোলনে বাংলাদেশে সংঘটিত অপরাধ ও মানবাধিকার লঙ্ঘনবিষয়ক তদন্তকাজে জাতিসংঘের প্রতিনিধিদলকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।গতকাল মঙ্গলবার সচিবালয়ে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী সাংবাদিকদের এ কথা বলেন।এর আগে তাঁর সঙ্গে সাক্ষৎ করে জাতিসংঘের অফিস অব দ্য হাইকমিশনার ফর হিউম্যান রাইটসের (ওএইচসিএইচআর) তিন সদস্যদের প্রতিনিধিদল।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, গত ৫ জুন থেকে ৫ আগস্ট পর্যন্ত যেসব ঘটনা ঘটেছে, তার স্বাধীন, পূর্ণাঙ্গ, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের লক্ষ্যে জাতিসংঘের গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।এ সময় তিনি সংঘটিত সব অপরাধের প্রকৃত তথ্য প্রদানসহ আনুষঙ্গিক তথ্য-উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে অনুরোধ করেন। ফ্যাক্ট ফাইন্ডিং মিশন শুরু হলে তথ্য-প্রমাণগুলো সঠিকভাবে সরবরাহ নিশ্চিত করতে বলেন।

সাক্ষাতের সারসংক্ষেপ নিয়ে তিনি বলেন, শান্তি রক্ষা মিশনে বাংলাদেশ থেকে আরো বেশি সদস্য নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। বর্তমানে জাতিসংঘের এই মিশনে বাংলাদেশের সামরিক বাহিনীসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর রেকর্ডসংখ্যক সদস্য মোতায়েন আছে।

ভবিষ্যতে যেন এই ধারাবাহিকতা বহাল থাকে এবং বাংলাদেশ ১ নম্বর অবস্থানে আসে, সেসব বিষয়েও কথা হয়েছে। তারাও এ বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। প্রতিনিধিদল শান্তি রক্ষা মিশনে কর্মরত বাংলাদেশিদের কাজের ভূয়সী প্রশংসা করেছে।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়