ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

চিকিৎসকের কাছে গেলেই চোখ দেখতে চান কেন?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৭, ২৫ আগস্ট ২০২৪  

চিকিৎসকের কাছে গেলেই চোখ দেখতে চান কেন?

চিকিৎসকের কাছে গেলেই চোখ দেখতে চান কেন?

আমাদের চোখ একটি জটিল সংবেদনশীল অঙ্গ, এবং আমাদের দৃষ্টি আমাদের কাছে থাকা সবচেয়ে মূল্যবান সম্পদগুলোর মধ্যে একটি। তাই চোখের প্রতি যত্নশীল হওয়া জরুরি।প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে মানুষের চোখের মধ্য দিয়ে এখন নানা ধরনের অসুখ-বিসুখের লক্ষণ শনাক্ত করা সম্ভব হচ্ছে। চোখ যেহেতু স্বচ্ছ, তাই শরীরের অন্যান্য অঙ্গের তুলনায় এর ওপর পরীক্ষা চালানো অনেক সহজ। কিন্তু কোনো যন্ত্রপাতি ছাড়াই শুধু চোখের দিকে তাকিয়েই বেশ কিছু রোগের লক্ষণ শনাক্ত করা যায়। আর তাই চিকিৎসকের কাছে গেলেই চোখ দেখতে চান।

এদিকে সারাক্ষণ কম্পিউটার স্ক্রিনের সামনে বসে কাজকর্ম করতে করতে চোখের উপরেই চাপ পড়ছে বেশি। ফলে ছোটখাটো অস্বস্তি আমরা এড়িয়েই যাই বেশির ভাগ সময়ে। অথচ চোখ সংক্রান্ত কিছু অসুবিধা জটিল রোগের ইঙ্গিত হতে পারে। যেমন—

১. দীর্ঘদিন ধরে কেউ উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে চোখের ওপরেও তার প্রভাব পড়তে পারে। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই। তাছাড়া রেটিনার রক্তনালিগুলোকেও ক্ষতিগ্রস্ত করতে পারে। ফলে হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি প্রায় অনিবার্য। আয়নায় আপনার চোখ দেখার সময় এটি সাধারণ ভাবে চোখে পড়বে না। তাই নিয়মিত চোখ পরীক্ষা করানো অত্যন্ত জরুরি।

২. আপনি যদি আপনার চোখের আশেপাশের সাদা ছোট ছোট ফোলা অংশ দেখতে পান, তবে সেটি উচ্চ কোলেস্টেরলের মাত্রার লক্ষণ হতে পারে। এটি বার্ধক্যজনিত কারণে বা নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিনের মাত্রার কারণেও হতে পারে, যা স্ট্রোকের ঝুঁকির ইঙ্গিত দেয়।

৩. ইদানিং দিনের বেশির ভাগ সময়ে কম্পিউটার, টিভি বা মোবাইলের পর্দার দিকে তাকিয়ে থাকতে থাকতে ঝাপসা হয়ে আসে দৃষ্টি। চোখ অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়লে এই ঘটনা ঘটতেই পারে। আবার ডায়াবেটিস রোগীরাও প্রায়শই এই উপসর্গের মুখোমু‌খি হন। ঝাপসা দৃষ্টিশক্তি আবার ছানির লক্ষণও হতে পারে।

৪. ঘুম থেকেই উঠে চোখ লাল হয়ে থাকে? ফোলাভাব কিছুতেই যেতে চায় না? অনিদ্রায় ভুগলে এই সমস্যা হতে পারে। এই সমস্যা কিন্তু চোখে সংক্রমণেরও উপসর্গ হতে পারে।

৫. চোখের বর্ণ হলুদ হয়ে যাওয়া জন্ডিসের অন্যতম লক্ষণ। জন্ডিস হলে লিভারে পিত্ত জমা হতে থাকে। হলুদ রঙের পিত্ত জমে থাকার ফলে চোখ হলুদ বর্ণ ধারণ করে।

সর্বশেষ
জনপ্রিয়