ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

কিশোরগঞ্জ জেলায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের কৃষক কৃষাণীদের প্রশিক্ষণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৬, ১২ সেপ্টেম্বর ২০২৪  

কিশোরগঞ্জ জেলায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের কৃষক কৃষাণীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

কিশোরগঞ্জ জেলায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের কৃষক কৃষাণীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় বুধবার কিশোরগঞ্জ সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক উপজেলা কৃষি প্রশিক্ষণ হল রুমে দুই দিনব্যাপী কৃষক-কৃষাণি প্রশিক্ষণের আয়োজন করা হয়।এতে কিশোরগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার ফাহিমা আক্তার ফাহিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন।

তিনি বলেন, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য দৈনিক দরকার ২৫০-২৬০ গ্রাম ফল। কিন্তু আমরা কতটুকুই বা খাচ্ছি! যা খাচ্ছি তা নিরাপদ কী না সেটিও বলা মুশকিল। সব কিছুতেই ভেজাল। কিন্তু আমাদের সুস্বাস্থ্যের জন্য দরকার নিরাপদ খাদ্য। নিরাপদ খাদ্য পেতে হলে চাই বিষমুক্ত ফলমূল ও শাক-সবজি। তাই রোগমুক্ত থাকতে হলে আমাদের নিরাপদ খাদ্য উৎপাদন করা জরুরি। নিজের চাহিদা আমাদের নিজেকেই পুরণ করতে হবে। অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির মাত্র দেড় শতক জমি হলেই তা সম্ভব। যা ৪/৫ সদস্যের পরিবারের সারা বছরের পুষ্টির চাহিদা পুরণ করবে। এজন্য পুরুষের পাশাপাশি নারীদের জন্যও এই প্রশিক্ষণ।

২০২৪-২০২৫ অর্থ বছরের অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন অতিরিক্ত কৃষি অফিসার চিন্ময় কর অপু,কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো:এমাজ উদ্দিন, মো.মাইনুদ্দিন, উপণ্ডসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ আবুল হাসেম।
প্রশিক্ষকগণ পুষ্টি বাগান স্থাপনে করণীয় ও উপকারিতা নিয়ে এবং অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। দেড় শতক জমিতে বিভিন্ন শাক-সবজির চাষ কিভাবে করতে হয় তা দেখানো হয়। শেখানো হয় বিষমুক্ত সবজি চাষের বিভিন্ন পদ্ধতি।
শেষে ৩০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে বড়ই, জলপাই,বাতাবী লেবুসহ বিভিন্ন চারা ও সবজির বীজ প্রদান করা হয়।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়