ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ওজন কমাতে চান? পাতে রাখুন এই সবজি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ৮ সেপ্টেম্বর ২০২৪  

ওজন কমাতে চান? পাতে রাখুন এই সবজি

ওজন কমাতে চান? পাতে রাখুন এই সবজি

অনিয়মিত খাওয়াদাওয়া ও জীবনধারণের কারণে ওজন বেড়ে যাওয়া একটা বড় সমস্যা। ওজনের সমস্যা হলে শরীরে বাসা বাঁধতে পারে নানান রোগ। তাই যতটা সম্ভব ওজন স্বাভাবিক রাখা প্রয়োজন। অনেকেই বিষয়টিকে গুরুত্ব না দিয়ে এড়িয়ে যান। ফলে ভবিষ্যতে কঠিন রোগের শিকার হওয়ার ঝুঁকি থাকে।

ওজন বাড়ার অর্থ হলো দেহে মেদ বৃদ্ধি পাওয়া। ফ্যাট বাড়লে ইনসুলিন ঠিকমতো কাজ করে না। এক্ষেত্রে দেহের অন্যান্য অঙ্গেও ফ্যাট জমে। এতে করে সমস্যা তৈরি হয়। যদি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় লাউ অন্তর্ভুক্ত করেন, তবে সহজেই ওজন হ্রাস সম্ভব হবে। লাউয়ে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি ও পানি। জেনে নিন, লাউ আপনার ওজন কমাতে কীভাবে সাহায্য করতে পারে?

কম গ্লাইসেমিক সূচক: কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার ওজন কমানোর জন্য উপকারী। এর কারণ হলো রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে, ক্ষুধা ঠিক রাখতে এবং অতিরিক্ত খাওয়া রোধ করতে খুব সহায়ক।

চর্বি কমাতে সাহায্য করে: প্রতিদিনের খাবারের অংশ করতে পারেন লাউয়ের জুসকে। শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি কমাতে খুবই সহায়ক লাউ। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের রিপোর্টে জানা গেছে, লাউ চর্বি কমাতে খুবই সহায়ক, এটি শরীরে অতিরিক্ত মেদ ঝড়াতেও সাহায্য করে।

জার্নাল অব ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে প্রকাশিত একটি সমীক্ষায় জানা গেছে, লাউয়ের রস ওজন কমাতে সাহায্য করে। হরিয়ানার গুরু জাম্বেশ্বর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. প্রদীপ কুমার এই সমীক্ষার গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন।বিশেষজ্ঞরা জানান, এটি জুস করে খাওয়া ছাড়াও বিভিন্ন সবজি দিয়ে রান্না করে খেতে পারেন, যা শরীরে বিভিন্নভাবে উপকার করবে।

সর্বশেষ
জনপ্রিয়