ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ঋণ নিয়ে চলা যায় না, কর জিডিপি বাড়াতে হবে : অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:২২, ২৮ আগস্ট ২০২৪  

ঋণ নিয়ে চলা যায় না, কর জিডিপি বাড়াতে হবে : অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

ঋণ নিয়ে চলা যায় না, কর জিডিপি বাড়াতে হবে : অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, কর জিডিপি অনুপাত আমাদের বাড়াতে হবে। নিজেদের ব্যবহারের জন্য প্রচুর অর্থ লাগবে। সারাক্ষণ ঋণ নিয়ে চলতে পারবো না।গতকাল মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেলে আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে এসব কথা বলেন। 

দেশের শিল্প বাণিজ্যের উন্নয়নে জাতীয় রাজস্ব বোর্ডের ভূমিকা আছে উল্লেখ করে অর্থ উপদেষ্টা বলেন, রাজস্ব আদায় করা এনবিআরের কাজ। কিন্তু এই আদায়টা যেন ম্যাক্সিমাম ও নিয়মমাফিক হয় এবং মানুষের যাতে কষ্ট না হয়, সেটা লক্ষ্য রাখতে হবে।

তিনি বলেন, বেসরকারি খাতের কিছু ইস্যু আছে। পোর্টে তাদের পণ্য দ্রুত ছাড়ানোর ব্যবস্থা করতে হবে। বিল অব ল্যাডিং, বিল অব এন্ট্রি এগুলো সময়মতো করতে হবে। আর যদি কাগজপত্র না থাকে চাইবে। মোদ্দা কথা সরকারের তরফ থেকে কোনো বাঁধা থাকবে না।

কালো টাকা সাদা করার বিধান বলবৎ থাকবে কি না জানতে চাইলে সাবেক ওই গভর্নর বলেন, এ সম্পর্কে এখন কিছু বলবো না। এবার হোলিস্টিক অ্যাপ্রোচ এনবিআর রিফর্মে‌র উদ্যোগ নেওয়া হবে।

এনবিআরের প্রসারে মার্কিন ট্রেজারি বিভাগ সহায়তার প্রস্তাব দিয়েছে এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা বিষয়টি দেখছি। ওইদিকে আবার ফরেন এক্সচেঞ্জ মার্কেটের রিফর্মের জন্য ব্রিটিশ অ্যাম্বাসেডর প্রস্তাব দিয়েছে। আমাদের দেশে যারা এক্সপার্ট আছে, তাদের সঙ্গে কথা বলবো। তাদের যদি এক্সাপার্টাইজ থাকে তাহলে বাইরের দিকে কেনো তাকাবো।এসময় এনবিআরের নতুন চেয়ারম্যান মো. আবদুর রহমান খান ও প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়