ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

আইভীর নামে হত্যা মামলা, শামীম-কাদেরসহ আসামি ৩০০

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০০, ৪ সেপ্টেম্বর ২০২৪  

আইভীর নামে হত্যা মামলা, শামীম-কাদেরসহ আসামি ৩০০

আইভীর নামে হত্যা মামলা, শামীম-কাদেরসহ আসামি ৩০০

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পোশাক শ্রমিক মিনারুল ইসলাম (২৯) নিহতের ঘটনায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাবেক মেয়র ডা. সেলিনা হায়াত আইভীকে এই প্রথম একটি হত্যা মামলায় আসামি করা হয়েছে। ওই মামলায় সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক এমপি শামীম ওসমানসহ ১৩০ জনের নাম উল্লেখ করা হয়েছে।এটি আইভির বিরুদ্ধে প্রথম মামলা। এ মামলায় অজ্ঞাতনামা আরও ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে।মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাতে সিদ্ধিরগঞ্জ থানায় বাদী হয়ে মামলাটি দায়ের করেন নিহতের ভাই নাজমুল হক।বুধবার (৪ সেপ্টেম্বর) সকালে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক।

তিনি জানান, মিনারুল ইসলাম নামে এক গার্মেন্টস কর্মীকে গুলি করে হত্যার অভিযোগে তার বড় ভাই নাজমুল হক বাদী হয়ে মঙ্গলবার রাতে একটি মামলা করেছেন। মামলায় অন্যদের সঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাবেক মেয়র আইভীকেও আসামি করা হয়েছে।
মামলায় সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, কায়সার হাসানাত, মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহ নিজাম, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের সাবেক মেয়র আইভীর ছোট ভাই আহাম্মদ আলী রেজা উজ্জ্বল, সাবেক সংসদ সদস্য শামীম ওসনের ছেলে অয়ন ওসমান, ভাতিজা আজমেরী ওসমান।

আরও রয়েছেন: সিটি করপোরেশনের কাউন্সিলর মতি, নূর উদ্দিন মিয়া, শাহজালাল বাদল, কাউন্সিলর এনায়েত হোসেন, সংসদ সদস্য শামীম ওসমানের অনুগত ও ক্যাডার হিসেবে পরিচিত সাংবাদিক রাজু আহাম্মদ, জেলা আদালতের এপিপি অ্যাডভোকেট সুইটি ইয়াসমিন, বিএনপির বহিষ্কৃত নেতা আতাউর রহমান মুকুলসহ ১৩০ জনের নাম উল্লেখ করা হয়েছে। আরও অজ্ঞাত ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে।

মামলায় বাদী নাজমুল হকের অভিযোগ, এক নম্বর আসামি ওবায়দুল কাদেরের নির্দেশে সারা দেশের আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও আওয়ামী সন্ত্রাসীদের দ্বারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে প্রতিহত করতে নামে। এসময় এজাহারনামীয় আসামিদের নেতৃত্বে ৩০০ থেকে ৪০০ জন আওয়ামী সন্ত্রাসী গত ২০ জুলাই বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশী-বিদেশী আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্র হাতে নিয়ে সিদ্ধিরগঞ্জের আদমজী রোডে আলআমিন নগর এলাকায় পাওয়ার হাউজের সামনে সড়কে ছাত্র জনতার ওপর হামলা চালায়। তাদের হাতে থাকা ককটেল, বোমা বিস্ফোরণসহ চারদিকে গুলি ছুড়তে থাকে।

মামলায় বাদী আরও অভিযোগ করেন, সন্ধ্যায় তার ভাই গার্মেন্টস কর্মী মিনারুল ইসলাম মুজিব ফ্যাশনের সামনে অবস্থান করলে শামীম ওসমান তার হাতে থাকা আগ্নেয়াস্ত্র দিয়ে মনিরুল ইসলামকে লক্ষ্য করে গুলি ছুড়ে। এতে তার বাম কিডনির নিচে গুলি লাগে। পরে গুরুতর অবস্থায় গুলিবিদ্ধ মিনারুলকে উদ্ধার করে শহরের খানপুর ৩০০ শয্যা  হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

উল্লেখ্য, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর নারায়ণগঞ্জ জেলার সবগুলো থানায় শেখ হাসিনা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, জুনায়েদ আহমেদ পলক, আওয়ামী লীগের তৎকালিন বিভিন্ন মন্ত্রী-এমপি, শামীম ওসমান ও তার অনুসারীদের আসামি করে এক ডজনের বেশি হত্যা মামলা হয়েছে। তবে সেসব মামলার কোনটিতে সিটি করপোরেশনের সাবেক মেয়র আইভীকে আসামি করা হয়নি। এটি আইভির বিরুদ্ধে প্রথম মামলা।

সর্বশেষ
জনপ্রিয়