ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে অভিযান চালাচ্ছে যৌথ বাহিনী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৪, ৭ সেপ্টেম্বর ২০২৪  

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে অভিযান চালাচ্ছে যৌথ বাহিনী

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারাদেশে অভিযান চালাচ্ছে যৌথ বাহিনী

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারা দেশে অভিযান চালাচ্ছে যৌথ বাহিনী। অভিযানকালে গতকাল ভোরে পাবনার ঈশ্বরদী শহরের আলোবাগ থেকে সাবেক ভূমিমন্ত্রী প্রয়াত শামসুর রহমান শরীফ ডিলুর ছেলে শিরহান শরীফ তমালকে অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়েছে। নাটোর জেলা যুবলীগের সভাপতি বাশিরুর রহমান খান চৌধুরী এহিয়ার বাড়িতে অভিযান চালিয়ে একটি ভারতীয় পিস্তল ও দুই রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। নোয়াখালী-৪ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরীর নামে লাইসেন্সকৃত একটি শটগান পরিত্যক্ত অবস্থায় কবরস্থান থেকে উদ্ধার করা হয়েছে। এ ছাড়া আশুলিয়া থেকে ২০ জন, কক্সবাজার থেকে আটজন ও রংপুর থেকে একজনকে আটক করা হয়েছে।

পাবনায় সাবেক ভূমিমন্ত্রীপুত্র অস্ত্রসহ গ্রেপ্তার: পাবনার ঈশ্বরদীতে অভিযান চালিয়ে সাবেক ভূমিমন্ত্রী প্রয়াত শামসুর রহমান শরীফ ডিলুর ছোট ছেলে ও ঈশ্বরদী উপজেলা যুবলীগের সভাপতি শিরহান শরীফ তমালকে অস্ত্রসহ গ্রেপ্তার করেছে র‌্যাব-১২। গতকাল ভোরে শহরের আলোবাগ এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, চার রাউন্ড গুলি, ১০ পিস ইয়াবা ও একটি প্রাইভেট কার উদ্ধার করা হয়। র‌্যাব-১২ এর কোম্পানি কমান্ডার মেজর এহতেশামুল হক খান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে অস্ত্র, ম্যাগাজিন, গুলি, ইয়াবা ও প্রাইভেট কারসহ তমালকে গ্রেপ্তার করে গতকাল সকালে ঈশ্বরদী থানায় হস্তান্তর করা হয়। ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, এ বিষয়ে র‌্যাবের পক্ষ থেকে ঈশ্বরদী থানায় মামলা করা হয়েছে। গ্রেপ্তার তমালকে আদালতের মাধ্যমে পাবনা জেলহাজতে পাঠানো হয়েছে।

নাটোর জেলা যুবলীগ সভাপতির বাড়ি থেকে অবৈধ অস্ত্র উদ্ধার

নাটোর জেলা যুবলীগ সভাপতি বাশিরুর রহমান খান চৌধুরী এহিয়ার বাড়িতে অভিযান চালিয়ে একটি ভারতীয় পিস্তল, দুই রাউন্ড গুলি উদ্ধার করেছে যৌথ বাহিনী। গতকাল ভোরে শহরের কানাখালী এলাকার বাড়িতে অভিযান চালিয়ে অবৈধ আগ্নেয়াস্ত্রটি উদ্ধার করা হয়। নাটোর সদর থানার ওসি (তদন্ত) মো. শফিকুল ইসলাম বলেন, গতকাল রাতে ম্যাজিস্ট্রেট, সেনাবাহিনী, পুলিশ ও আনসার সদস্যরা মিলে যৌথ অভিযান চালান। এ ঘটনায় একটি অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়েছে।

সাবেক এমপি একরামুলের শটগান মিলল কবরস্থানে

নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরীর নামে লাইসেন্সকৃত একটি শটগান কবরস্থান থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ সময় ঘটনাস্থল থেকে ১২ রাউন্ড কার্তুজও জব্দ করা হয়। বৃহস্পতিবার রাত সোয়া ৯টার দিকে জেলার কবিরহাট উপজেলার সুন্দলপুর গ্রামের একটি কবরস্থান থেকে অস্ত্রটি উদ্ধার করা হয়। নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন।

এ বিষয়ে জানতে সাবেক সংসদ সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরীকে ফোন করা হলে তা বন্ধ পাওয়া যায়। তবে তার ছেলে সাবেক সুবর্ণচর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাহার ইশরাক সাবাব চৌধুরী বলেন, অস্ত্রটি আমার বাবার নামে লাইসেন্স করা ছিল। তিনি অসুস্থ থাকায় যথাসময়ে সরকারের নির্দেশনা মোতাবেক হস্তান্তর করতে পারেননি।

কক্সবাজারে বিপুল অস্ত্রসহ গ্রেপ্তার ৮

কক্সবাজারে যৌথ বাহিনী অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্রসহ আটজনকে আটক করেছে। গতকাল রাত ৩টার দিকে সদরের পিএমখালি ইউনিয়ন থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

জানা যায়, গোপন সূত্রের ভিত্তিতে সেনাবাহিনী, ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব ও বিজিবির সমন্বয়ে গঠিত একটি দল কক্সবাজার সদর উপজেলার পিএমখালি ইউনিয়নে অস্ত্র উদ্ধারের জন্য দুটি বাড়ি ঘেরাও করে। দীর্ঘ ৫ ঘণ্টার অভিযানে দুটি বাড়ি থেকে ৩টি এক নলা বন্দুক, ২টি এলজি, ২টি ৯-এমএম পিস্তল, ৩টি পিস্তল ম্যাগাজিন, ৯ রাউন্ড পিস্তল এমো, ৩৯টি কার্তুজ, ৫টি দা, ১টি চেইন, ১টি চাইনিজ কুড়াল ও ২টি কিরিচ উদ্ধার করা হয়। এ সময় ঘটনাস্থল থেকে আটজনকে গ্রেপ্তার করা হয়। আটককৃতরা হলেন- আবদুল মালেক (৪৮), কলিম উল্লাহ (৩৪), মো. খোরশেদ আলম (৩৭), মো. হাসান শরীফ লাদেন (২০), মো. শাহিন (২৩), মো. মিজান (২০), আবদুল হাই (২৪) এবং আবদুল আজিজ (২৫)।

আশুলিয়া থেকে আটক ২০ : গত কয়েকদিনের শ্রমিক বিক্ষোভের পর বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালে সাভার ও আশুলিয়ায় অভিযান চালায় যৌথ বাহিনী। এসব অভিযানে অন্তত ২০ জনকে আটক করা হয়েছে। আশুলিয়া থানা-পুলিশ জানায়, গত কয়েকদিনের মতো বৃহস্পতিবারও আশুলিয়া ও সাভারে বিভিন্ন এলাকায় শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে। বিক্ষোভে বহিরাগত, ছাঁটাইকৃত ও বন্ধ কারখানার শ্রমিকরা অংশ নেন। তারা বেশ কয়েকটি কারখানায় হামলা-ভাঙচুর করেন। হামলায় আহত হন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কয়েকজন সদস্য। পুলিশ জানায়, এরপরই সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশের যৌথ অভিযান পরিচালিত হয়। অভিযানে সন্দেহভাজন মোট ২০ জনকে আটক করা হয়। তাৎক্ষণিভাবে তাদের নাম ও পরিচয় পাওয়া যায়নি। 

ঢাকা জেলা পুলিশ সুপার আহম্মদ মুঈদ বলেন, আশুলিয়ায় বিভিন্ন কারখানায় হামলা, ভাঙচুরের ঘটনা ঘটেছে। দায়িত্ব পালন করতে গিয়ে বেশ কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়েছেন। এসব ঘটনায় জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনতে যৌথ অভিযান চালানো হচ্ছে।

গাজীপুরে শ্রমিক লীগ নেতা গ্রেপ্তার : গাজীপুরে গার্মেন্টস সেক্টরকে নৈরাজ্যকর ও অস্থিতিশীল করার ইন্ধন দেওয়ার অভিযোগে শ্রমিক লীগের এক ওয়ার্ড নেতাকে আটক করা হয়েছে। শুক্রবার ভোররাতে যৌথ বাহিনীর অভিযানকালে শহরের শিববাড়ি মোড় এলাকার ব্যাংকার্স রোডের বাসা থেকে তাকে আটক করা হয়। আটক মো. লুৎফর রহমান (৪১) গাজীপুরের কালীগঞ্জ থানার সাতিয়ানী এলাকার আ. কাইয়ুমের ছেলে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল ভোররাতে ১৪ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির অধিনায়ক লে. কর্নেল লুৎফর রহমানের নেতৃত্বে গাজীপুর শহরের শিববাড়ি মোড় এলাকায় যৌথ অভিযান চালানো হয়। এ সময় ব্যাংকার্স রোডের বাসা থেকে মহানগরীর ২৬ নম্বর ওয়ার্ড শ্রমিক লীগের সাবেক সভাপতি লুৎফর রহমানকে আটক করা হয়। তার বিরুদ্ধে কারখানা ও পুলিশের ওপর হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের মাধ্যমে গার্মেন্টস সেক্টরে নৈরাজ্য ও অস্থিতিশীল করার ইন্ধন দেওয়ার অভিযোগ রয়েছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) বাসন থানার ওসি জাহাঙ্গীর আলম জানান, আটক লুৎফর রহমানকে বৈষম্যবিরোধী আন্দোলনকালে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের জব্দকৃত বিভিন্ন গাড়ি ও মালামাল নলজানীর ডাম্পিং স্টেশন থেকে লুটপাটের মামলায় সন্দেহজনক আসামি হিসেবে গ্রেপ্তার দেখানো হয়েছে। তাকে আদালতে পাঠানো হয়েছে।

রংপুরে পুকুর থেকে লকার উদ্ধার, আটক ১ : রংপুরে পুকুরে তল্লাশি চালিয়ে একটি লকার ও কালো কাগজের বান্ডিল উদ্ধার করেছে যৌথ বাহিনী। বৃহস্পতিবার মধ্যরাতে নগরীর কলেজপাড়ায় একটি ছাত্রাবাসের পেছনে পুকুরে তল্লাশি চালিয়ে লকারটি উদ্ধার করা হয়। এ ঘটনায় প্রাথমিকভাবে দুজনকে আটক করে পুলিশে দেয় যৌথ বাহিনী। সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন মেট্রোপলিটন কোতোয়ালি থানার ওসি (তদন্ত) শাহ আলম সরদার। তিনি বলেন, অভিযানে পুকুর থেকে ছেঁড়া ব্যাগ, বক্স ও কিছু কাগজপত্র উদ্ধার হয়েছে। এ ঘটনায় বাবলু নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে গতকাল আদালতে পাঠানো হয়েছে। উদ্ধার হওয়া লকারটির বিষয়ে তদন্ত চলছে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়