ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

অবশেষে কর সুবিধা পাচ্ছেন রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের কর্মকর্তারা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৩, ২৬ আগস্ট ২০২৪  

অবশেষে কর সুবিধা পাচ্ছেন রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের কর্মকর্তারা

অবশেষে কর সুবিধা পাচ্ছেন রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের কর্মকর্তারা

সরকারি কর্মচারীদের মূল বেতন, উৎসব ভাতা ও বোনাস ছাড়া বাকি সব ভাতা ও সুবিধা আয়করমুক্ত। কিন্তু রাষ্ট্রীয় মালিকানাধীন ৬ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সরকারি চাকরিজীবী হিসেবে না মেনে সব ভাতার ওপর কর দাবি করে আসছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

দীর্ঘদিন চিঠি চালাচালির পর অবশেষে সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি ও বেসিক ব্যাংক লিমিটেডের ৪০ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারীরা সরকারি কর্মচারীর মতোই কর অব্যাহতি পাবেন বলে নিশ্চিত করল এনবিআর।

গত ২২ আগস্ট এনবিআরের করনীতি বিভাগ থেকে ইস্যু করা চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে। আর ওই সুবিধা ২০১৭-১৮ করবর্ষ থেকে প্রাপ্য হবেন বলেও চিঠিতে বলা হয়েছে।চিঠিতে বলা হয়, সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি ও বেসিক ব্যাংক লিমিটেডের কর্মকর্তা-কর্মচারীরা অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ ২০২৫ সালের ১২ ডিসেম্বর জারি করা এসআরওর মাধ্যমে প্রণীত চাকরি স্বশাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান অনুযায়ী বেতন-ভাতাদি গ্রহণ করেন বলে অর্থ মন্ত্রণালয় থেকে স্পষ্ট করা হয়। ফলে এসব ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা জাতীয় রাজস্ব বোর্ডের জারি করা প্রজ্ঞাপনের আওতায় কর অব্যাহতি সুবিধা প্রাপ্য হবেন।এনবিআর সূত্রে জানা যায়, ওই সব ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা ২০১৮ সাল থেকে অতিরিক্ত আয়কর প্রদানের জন্য এনবিআরের কাছ থেকে নোটিশ পাওয়ার পর থেকেই তারা বিষয়টির বিরোধিতা করে আসছেন। শতভাগ সরকার মালিকানাধীন ব্যাংক হওয়া সত্ত্বেও এনবিআর বেসরকারি কোম্পানি হিসেবে উল্লেখ করে সব ধরনের আয়ের ওপর কর দেওয়ার নোটিশ দিয়েছিল। ব্যাংকগুলোর ব্যবস্থাপনা কমিটি এ নিয়ে এনবিআরের সঙ্গে কয়েক দফা বৈঠক করলেও কোনো সমাধান হয়নি। অবশেষ অর্থ মন্ত্রণালয়ের স্পষ্টীকরণে এনবিআর কর অব্যাহতি সুবিধা প্রাপ্য হয়েছেন ব্যাংকগুলোর কর্মকর্তারা।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়