ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

সুখবর! আলুর দাম কমলো

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৯, ৯ সেপ্টেম্বর ২০২৪  

সুখবর! আলুর দাম কমলো

সুখবর! আলুর দাম কমলো

একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে দেশি আলুর দাম কমেছে কেজিতে ৫ টাকা।  আলু আমদানিতে শুল্ক প্রত্যাহার করায় চলতি সপ্তাহ থেকে ভারত থেকে আবারও পণ্যটি আমদানির সম্ভাবনা শুরু হয়েছে। নিত্যপণ্যটির দাম কমায় খুশি নিম্ন আয়ের মানুষ। আমদানি শুরু হলে আলুর দাম আরো কমতে পারে বলে দাবি ব্যবসায়ীদের।রবিবার (৮ সেপ্টেম্বর) সরেজমিনে হিলি বাজারে দেখা যায়, বাজারে প্রত্যেকটি দোকানেই আলুর ভালো সরবরাহ রয়েছে। সেই সাথে আলুর দাম আগের তুলনায় কমতির দিকে। একদিন আগেও দেশি গুটি জাতের আলু ৫৫ টাকা কেজি বিক্রি হয়েছে। বর্তমানে তা কমে প্রকারভেদে ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাটিনাল জাতের আলু ৫০ থেকে ৫২ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৪৮ টাকায়।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা বলেন, সরকার আলু আমদানিতে বিদ্যমান শুল্ক প্রত্যাহার করার পর আমরা ভারতীয় রফতানিকারকদের সাথে কথা বলেছি। বর্তমানে ভারতের বাজারে যে আলুর দাম তাতে দেশে ৩৫ থেকে ৩৬ টাকার মত হবে। দেশের বাজারে আমদানি করা আলু ৪০ টাকার মধ্যে বিক্রি হতে পারে। ইতোমধ্যেই আলু আমদানির জন্য আইপি চেয়ে আবেদন করা হয়েছে। আইপি হাতে পেলেই এলসি খুলে ভারত থেকে আলু আমদানি শুরু হতে পারে। আমার মত অনেক আমদানিকারক প্রস্তুতি নিতে শুরু করেছেন।
 
হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, আলু আমদানির অনুমতি (আইপি) ইস্যুতে কোন নিষেধাজ্ঞা নেই। আমদানিকারকরা যদি অনুমোদন চেয়ে আবেদন করেন সেই মোতাবেক আইপি ইস্যু করছে সংশ্লিষ্ট দপ্তর। এছাড়া অনেকের পূর্বের আইপি রয়েছে কিন্তু তারা তো আলু আমদানি করছেন না। তবে গত বৃহস্পতিবার শুল্ক কমানোর পর আবারও আমদানিকারকরা অনুমতি চেয়ে আবেদন করছেন। ইতোমধ্যে দু-একটি আইপি অনুমোদন হয়েছে। আগামী দু-একদিনের মধ্যে আলু আমদানি শুরু হতে পারে। 

দেশের বাজারে আলুর সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে গত ৫ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে আলু আমদানির ওপর বিদ্যমান ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়। এছাড়াও ৩ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক প্রত্যাহার করে নিয়েছে সরকার। 

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়