ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের আহ্বান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৪, ১৬ সেপ্টেম্বর ২০২৪  

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের আহ্বান

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের আহ্বান

বাংলাদেশ-মালয়েশিয়ার সম্পর্ক কিভাবে আরো জোরদার করা যায় সে বিষয়ে শ্রোতাবৃন্দদের কাছ থেকে মতামত সংগ্রহের জন্য একটি মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত অতিথিরা দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারের আহ্বান জানান।রোববার দুপুরে রাজধানীর বিআইআইএসএস অডিটোরিয়ামে “বাংলাদেশ-মালয়েশিয়া রিলেশনস: মুভিং টাওয়ার্ড প্রোসপার্রটি” শীর্ষক একটি কান্ট্রি লেকচার সিরিজ (সিএলএস) অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিম বাণিজ্য ও বিনিয়োগ, শ্রম অভিবাসন, প্রযুক্তিগত ও শিল্প সহযোগিতা, মানবসম্পদ ও দক্ষতা উন্নয়ন এবং কূটনৈতিক ক্ষেত্রে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বিস্তৃত করার প্রয়োজনীয়তার উপর দৃষ্টি নিবদ্ধ করেন এবং পারস্পরিক সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময় ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

তিনি বাংলাদেশ-মালয়েশিয়া সম্পর্কের সার্বিক পরিস্থিতির বিষয়েও কথা বলেন এবং আগামী দিনে তা আরো গভীর করার জন্য প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন।

মূলত, একটি ফ্ল্যাগশিপ ইভেন্ট হিসাবে বিআইআইএসএস ২০১৩ সাল থেকে কান্ট্রি লেকচার সিরিজ (সিএলএস) শুরু করে। এই লেকচার সিরিজের উদ্দেশ্য হল আমাদের অংশীদার দেশগুলোর বিষয়ে আমাদের জ্ঞান এবং পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি করা এবং দ্বিপাক্ষিক সম্পর্কের আরো সুযোগ ও সম্ভাবনা অন্বেষণ করা। উপরোন্ত, বাংলাদেশ তার উন্নয়ন সহযোগী দেশগুলোর সঙ্গে সম্পর্ক বৃদ্ধি করতে বদ্ধ পরিকর। কোভিড-১৯ এর কারণে দীর্ঘ বিরতির পর এটিই বিআইআইএসএস কান্ট্রি লেকচার সিরিজ (সিএলএস) ২০২৪ এর প্রথম অধিবেশন।

এই আলোচনায় বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাষ্ট্রদূত, হাইকমিশনার, সাবেক কূটনীতিক, ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, গণমাধ্যম, গবেষক, ব্যবসায়ী, শিক্ষক ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বিভিন্ন থিঙ্ক ট্যাংক, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা সিএলএস এ অংশগ্রহণ করেন এবং উন্মুক্ত আলোচনায় তাদের মূল্যবান মতামত, প্রশ্ন, পরামর্শ ও পর্যবেক্ষণ দ্বারা এই আলোচনা সমৃদ্ধ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশের অতিরিক্ত পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিম, সভাপতিত্ব করেন বিআইআইএসএস এর চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকার এবং স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএস এর মহাপরিচালক মেজর জেনারেল ইফতেখার আনিস প্রমুখ।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়