ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

জিমে গিয়ে নয়, যেসব খাবার খেয়ে ১০৭ কেজি ওজন কমালেন তিনি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ১৫ সেপ্টেম্বর ২০২৪  

জিমে গিয়ে নয়, যেসব খাবার খেয়ে ১০৭ কেজি ওজন কমালেন তিনি

জিমে গিয়ে নয়, যেসব খাবার খেয়ে ১০৭ কেজি ওজন কমালেন তিনি

ওজন কমাতে প্রত্যেকের খাদ্যাভ্যাসের বিশেষ যত্ন নেওয়া উচিত বলে প্রায়শই পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। প্রক্রিয়াজাত খাবার, অস্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার, জাঙ্ক ফুড, কৃত্রিম মিষ্টিজাতীয় খাবার ডায়েটে রাখা উচিত নয়। শুধুমাত্র ফল, শাকসবজি, গোটা শস্য ইত্যাদি খাওয়া উচিত।

সম্প্রতি এক নারী তার প্রায় ১০৭ কেজি ওজন কমিয়ে ফেলেছেন। কিছু দিন আগেও এই নারীর ওজন ছিল প্রায় ১৬৬ কেজি। ১০৭ কেজি ওজন কমিয়েছেন, তাই তার ওজন প্রায় ৫৯-৬০ কেজি হয়ে গেছে।

তো আর দেরি না করে ঐ নারীটি কে? কীভাবে তার ওজন এত বেড়ে গেল? ওজন কমানোর জন্য তিনি কি খাবার খেয়েছেন? এ সম্পর্কে জেনে নিন বিস্তারিত।

নারীটির নাম ডন ল্যাম্বার্ট, বয়স ৫২ বছর। ওজন কমিয়েছেন ১০৭ কেজি। জানা যায়, ডনের ওজন ছিল প্রায় ১৬৬ কেজি। সে সময় সে প্রচুর চিপস এবং চকোলেট খেতেন। এ কারণে তার হাঁপানি, পা ও ফুসফুসে রক্ত ​​জমাট বাঁধা, ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) এবং ডাইভারটিকুলাইটিস এর মতো অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দিয়েছিল। এর আগে, তিনি অস্টিওআর্থারাইটিস এবং লিপোডিমা নামে একটি রোগেও ভুগছিলেন। এই কারণে, তার পায়ের চর্বি কোষ তৈরি হতে শুরু করে। তাই তিনি জীবন পরিবর্তন করার সিদ্ধান্ত নেন।

ডন ল্যাম্বার্ট একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘আমি কখনোই অনুভব করিনি যে আমি অতিরিক্ত খাচ্ছি, তাই ওজন বেড়েছে। আমার হাঁপানি নিয়ন্ত্রণের বাইরে ছিল। এমনকি আমি উঠতেও পারতাম না’। আমার স্বাস্থ্য সমস্যাগুলো না কমালে ওজন হ্রাস হবে না বুঝেছিলাম। আমার অবস্থা এতটাই খারাপ হয়ে, আমি সার্জনের কাছে যাই, তিনি আমাকে বলেছিলেন, আমার কাছে পিবিসি অ্যান্টিবডি রয়েছে যা লিভারের রোগের ঝুঁকি বাড়ায়। এছাড়াও লিভার বিকল হতে পারে।

ডন ল্যামবার্ট আরো বলেন, ‘আমার ছেলের বিয়ের পর আমি আমার নাতি-নাতনিদের বড় হতে এবং দীর্ঘজীবী দেখতে চেয়েছিলাম। এর পরে আমি ইনস্টাগ্রামে একটি পেজ দেখেছিলাম এবং সেখান থেকে আমার ডায়েট প্ল্যান তৈরি করে নিয়েছিলাম। ধীরে ধীরে আমার ওজন কমতে থাকে এবং আমার খিদেও নিয়ন্ত্রণে থাকে’।

ডন আরো বলেন, ‘আমি নিষ্ঠার সঙ্গে ডায়েট অনুসরণ করেছিলাম, যা আমাকে এত ভালো ফলাফল দিয়েছে। প্রথমে আমি প্রায় ৫ কেজি কমিয়েছিলাম যা আমার আত্মবিশ্বাসের মাত্রা বাড়িয়েছিল’।

ডনের ওজন এখন ৫৯-৬০ কেজি। এতে তিনি দুর্দান্ত অনুভব করছেন। ওজন কমানোর পর তিনি এখন প্রতিদিন জিমে যান এবং ব্যায়ামও করেন। তার জীবনের অনেক স্বাস্থ্য সমস্যা প্রায় শেষ।

ডন বলেছেন, আমি ডায়েট পরিবর্তন করেই আমার ওজন কমিয়েছি।

ওজন কমানোর আগে যে খাবারগুলো খেতেন ডন

প্রাতঃরাশ – বেকন স্যান্ডউইচ এবং ব্ল্যাক কফি
মধ্যাহ্নভোজন – গ্রেগের স্যান্ডউইচ, ক্রিস্পস এবং স্নিকার্স চকোলেট বার
ডিনার – স্লো কুক হট প্যাট
স্ন্যাকস – স্নিকার্স চকলেট বার, ক্রিম কেক, ক্যাডবেরি ফল, চকোলেট বার

ওজন কমানোর সময় কী ডায়েট ফলো করলেন?

ব্রেকফাস্ট – ভাজা বেকন, মাশরুম এবং টমেটো, কম ক্যালোরি রান্নার স্প্রেতে স্ক্র্যাম্বল করা ডিম, কড়াইশুঁটি এবং গোটা টোস্টের দুটি টুকরো
দুপুরের খাবার – বাড়িতে তৈরি পাস্তা, সবজি
রাতের খাবার – চর্বিহীন কিমা, সবজি
স্ন্যাকস – স্নিকার্স চকোলেট বার, হুমাস, পনির এবং ক্র্যাকারস

সর্বশেষ
জনপ্রিয়