ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

জিডিপি প্রবৃদ্ধি ৫.৮২ শতাংশ : বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩১, ১ সেপ্টেম্বর ২০২৪  

জিডিপি প্রবৃদ্ধি ৫.৮২ শতাংশ : বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

জিডিপি প্রবৃদ্ধি ৫.৮২ শতাংশ : বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

সাময়িক হিসাবে ২০২৩-২৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি সামান্য বেড়ে ৫ দশমিক ৮২ শতাংশ হয়েছে। সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জিডিপি প্রবৃদ্ধির এই তথ্য প্রকাশ করেছে।ক্ষমতাচ্যুত শেখ হাসিনা সরকার ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঠিক করেছিল ৭ দশমিক ৫০ শতাংশ, যা পরে নামিয়ে আনা হয়েছিল ৬ দশমিক ৫ শতাংশে। সাময়িক হিসাবে দেখা যাচ্ছে, সেই সংশোধিত লক্ষ্য অর্জন করাও সম্ভব হয়নি।

বিবিএস বলছে, গত অর্থবছরে স্থির মূল্যে জিডিপিতে যুক্ত হয়েছে ৩৩ লাখ ৯৭ হাজার ২০০ কোটি টাকা। এর আগের অর্থবছরে ছিল ৩২ লাখ ১০ হাজার ৪০০ কোটি টাকা। এ সময় কৃষি ও শিল্প খাতের প্রবৃদ্ধির হার আগের অর্থবছরের তুলনায় কমেছে, তবে সেবা খাতে প্রবৃদ্ধি সামান্য বেড়েছে।

বিবিএসের সর্বশেষ জাতীয় হিসাব পরিসংখ্যানের তথ্যমতে, ২০২০-২১ অর্থবছরে শিল্প খাতের প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ২৯ শতাংশ। পরের বছর ২০২১-২২ অর্থবছরে তা কমে দাঁড়ায় ৯ দশমিক ৮৬ শতাংশ। পতনের ধারা অব্যাহত থাকে পূর্বের দুই অর্থবছরেও। কৃষি খাতে ২০২২-২৩ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ, যা ২০২৩-২৪ অর্থবছরে এসে দাঁড়ায় ৩ দশমিক ২১ শতাংশ। উল্টো সামান্য বাড়ে সেবা খাতে। এ খাতে ২০২২-২৩ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৩৭ শতাংশ, ২০২৩-২৪ এ এসে দাঁড়ায় ৫ দশমিক ৮০ শতাংশে।

২০১৮-১৯ অর্থবছরে রেকর্ড ৮ দশমিক ১৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছিল বাংলাদেশ। এরপর আসে মহামারি। তাতে ২০১৯-২০২০ অর্থবছরে প্রবৃদ্ধি নেমে যায় ৩ দশমিক ৪৫ শতাংশে, যা কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন।

২০২০-২০২১ অর্থবছরে প্রবৃদ্ধির হার বেড়ে দাঁড়ায় ৬ দশমিক ৯৪ শতাংশে। দুঃসময় কাটিয়ে ২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি বেড়ে হয় ৭ দশমিক ১০ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের জন্য সরকার বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরেছিল ৭ দশমিক ৫০ শতাংশ।

কিন্তু ইউক্রেন যুদ্ধসহ নানা কারণে বিশ্ব অর্থনীতির দুর্দশার প্রভাব থেকে মুক্ত থাকার উপায় ছিল না বাংলাদেশেরও। প্রাথমিক হিসেবে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ জিডিপি অর্জিত হওয়ার ধারণা দেওয়া হলেও চূড়ান্ত হিসাবে তা ছয় শতাংশের নিচে নেমে গিয়েছিল।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়