ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

গার্মেন্টসের নিরাপত্তায় যৌথ অভিযানের নির্দেশ স্বরাষ্ট্র উপদেষ্টার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৩, ৩ সেপ্টেম্বর ২০২৪  

গার্মেন্টসের নিরাপত্তায় যৌথ অভিযানের নির্দেশ স্বরাষ্ট্র উপদেষ্টার

গার্মেন্টসের নিরাপত্তায় যৌথ অভিযানের নির্দেশ স্বরাষ্ট্র উপদেষ্টার

তৈরি পোশাক শিল্পের নিরাপত্তায় সেনাবাহিনী, পুলিশ ও শিল্প পুলিশকে সোমবার রাত থেকেই ঢাকার সাভার, আশুলিয়া ও গাজীপুরে যৌথ অভিযান শুরুর নির্দেশনা দিয়েছেন অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

গতকাল সোমবার বিকেলে সচিবালয়ে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বৈঠক শেষে বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বিজিএমইএ ও বিকেএমইএর বৈঠকে অভিযান শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশৃঙ্খলায় জড়িত বহিরাগতদের রাতের মধ্যে আইনের আওতায় আনার নির্দেশনা দিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা পুলিশ, শিল্প পুলিশ ও সেনাবাহিনীকে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলেন। এ ছাড়া অর্থনীতির চাকা সচল রাখতে আজ মঙ্গলবার থেকে সব কারখানা চালু রাখাতে মালিকদের অনুরোধ জানান তিনি।

সরকারের পতনের পর দেশের বিভিন্ন শিল্পাঞ্চলে কারখানাকেন্দ্রিক ব্যবসা নিয়ন্ত্রণ ও আধিপত্য প্রতিষ্ঠায় শ্রমিকদের ব্যবহার করে পরিস্থিতি অস্থিশীল করার চেষ্টা করছে একটি মহল। জানা গেছে, অব্যাহত শ্রমিক আন্দোলনের মুখে সাভার ও আশুলিয়ায় বেশ কয়েকটি পোশাক কারখানা বন্ধ করে দিয়েছে মালিক পক্ষ। এ নিয়ে ওইসব এলাকায় অস্থিরতা বিরাজ করছে। আন্দোলন ছড়িয়ে পড়ে নরসিংদী ও নারায়ণগঞ্জেও। রবিবার বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকা অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকরা।

বিকেএমইএর সহসভাপতি ফজলে শামীম এহসান বলেন, আমরা বিজিএমইএ ও বিকেএমইএর পক্ষ থেকে শ্রম ও স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে বৈঠক করে আমাদের বিষয়গুলো তুলে ধরেছি। শ্রম উপদেষ্টা এ বিষয়ে আমাদের বলেছেন যৌক্তিক দাবি হলে সেগুলো মেনে নেওয়া হবে। কিন্তু কোনো পক্ষ যদি অন্য কোনো উদ্দেশ্য নিয়ে এই আন্দোলনের পেছন থেকে নেতৃত্ব দিয়ে থাকে তা হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে এবং খতিয়ে দেখা হবে।

তিনি বলেন, স্বরাষ্ট্র উপদেষ্টা আমাদের নিশ্চিত করেছেন যে যারা এর সঙ্গে জড়িত এবং অন্যায়ভাবে এ ধরনের আন্দোলনকে উসকে দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। সোমবার থেকেই পুলিশ এবং যৌথ বাহিনী শিল্পাঞ্চল এলাকায় মোতায়েন করা হবে। তারা বিষয়গুলো খতিয়ে দেখবেন।

সচিবালয়ে বৈঠকে বিজিএমইএর প্রেসিডেন্ট রফিকুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আব্দুল্লাহিল রাকিব, বিকেএমইএর প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম এবং বিকেএমইএর নির্বাহী সভাপতি ফজলে শামীম এহসান উপস্থিত ছিলেন।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়