ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

এই সরকার নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপকে প্রমোট করবে না : জ্বালানি উপদেষ্টা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৫, ৫ সেপ্টেম্বর ২০২৪  

এই সরকার নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপকে প্রমোট করবে না : জ্বালানি উপদেষ্টা

এই সরকার নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপকে প্রমোট করবে না : জ্বালানি উপদেষ্টা

এই সরকার কোনো নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপকে প্রমোট করবে না উল্লেখ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান ব্যবসায়ীদের বলেছেন, এখন থেকে সবার জন্য প্রতিযোগিতা উন্মুক্ত থাকবে।

গতকাল বুধবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আশরাফ আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় সভায় বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা এমন মন্তব্য করেন।

ব্যবসায়ী প্রতিনিধিদল ফাওজুল কবির খানকে নতুন দায়িত্বের জন্য স্বাগত জানিয়ে বলেন, বেশ কিছুদিন কারখানায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ না পাওয়ায় তাদের উৎপাদন ব্যাহত হচ্ছে। তারা নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের দাবি জানান।

উপদেষ্টা ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, চাহিদার তুলনায় গ্যাস সরবরাহ অপ্রতুল হওয়ায় এ সমস্যা হচ্ছে। শুধু ব্যবসায় নয়, অন্যান্য খাতেও গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটছে, বিশেষ করে সার ও বিদ্যুৎ উৎপাদনে। রূপসায় ৮০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র গ্যাসের জন্য চালু করা যাচ্ছে না।তিনি জানান, সামিটের এফএসআরইউ (ফ্লোটিং স্টোরেজ রিগ্যাসিফিকেশন ইউনিট বা ভাসমান এলএনজি টার্মিনাল) গত তিন মাস বন্ধ রয়েছে। এতে গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটছে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এটি চালুর চেষ্টা করা হচ্ছে।

দায়িত্ব গ্রহণের পর অনেকগুলো পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করে ফাওজুল কবির খান বলেন, ২০১০ সালের বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ আইন) আইন অকার্যকর করা হয়েছে। সব ক্ষেত্রে প্রতিযোগিতার মাধ্যমে কাজ বণ্টন নিশ্চিত করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানির দাম আরও কমানো যায় কি না প্রতিনিধিদলের এমন অনুরোধের জবাবে উপদেষ্টা বলেন, ইতিমধ্যে জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। কিন্তু চলমান চুক্তিগুলোর জন্য বিদ্যুৎ ও জ্বালানির দাম সেভাবে কমানো যাচ্ছে না।

সিএনজি স্টেশন ও আবাসিক খাতে গ্যাসের সরবরাহ রেশনিং করে তা শিল্প খাতে সরবরাহ করার এবং স্বর্ণদ্বীপ ও কিশোরগঞ্জের হাওরে সরকারি জমিতে সৌরবিদ্যুৎ কেন্দ্র করার বিষয়ে বিবেচনা করতে উপদেষ্টাকে প্রস্তাব দেন ব্যবসায়ী নেতারা।এ সময় উপদেষ্টা বলেন, এই দুটি খাতেও গ্যাসের প্রয়োজন রয়েছে, তবে তাদের দাবিগুলো যৌক্তিকভাবে বিবেচনা করা হবে।

মতবিনিময় সভায় জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়